নিষিদ্ধ ছাত্রসংগঠন ছাত্রলীগের মিছিলের বিরুদ্ধে কঠোর ভাবে গ্রেপ্তারের ঘোষণা

নিজস্ব প্রতিবেদক
জেলা প্রতিনিধি - রংপুর
প্রকাশিত: শনিবার ২৬শে অক্টোবর ২০২৪ ০৫:৩৪ অপরাহ্ন
নিষিদ্ধ ছাত্রসংগঠন ছাত্রলীগের মিছিলের বিরুদ্ধে কঠোর ভাবে গ্রেপ্তারের ঘোষণা

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ময়নুল ইসলাম শনিবার (২৬ অক্টোবর) রংপুরে এক অনুষ্ঠানে জানিয়েছেন, নিষিদ্ধ ঘোষিত ছাত্র সংগঠন ছাত্রলীগের মিছিল করলে সঙ্গে সঙ্গেই গ্রেপ্তার করা হবে। তিনি এই ঘোষণা দেন রংপুর জেলা পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজ মাঠে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে।


আইজিপি বলেন, "ছাত্রলীগকে নিষিদ্ধ করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে এবং এখন থেকে এই সংগঠন সম্পূর্ণ নিষিদ্ধ।" তিনি উল্লেখ করেন যে, যদি কেউ ছাত্রলীগের নামে মিছিল করতে যায়, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।


ময়নুল ইসলাম আরো বলেন, "বিশ্ববিদ্যালয়গুলোতে হামলা, হত্যা, চাঁদাবাজি ও টেন্ডারবাজির জন্য ছাত্রলীগের নেতাকর্মীরা দায়ী। তারা পরে পুলিশ বাহিনীতে প্রবেশ করে বিতর্কিত কর্মকাণ্ডে লিপ্ত হয়, যা দ্রুত সংস্কার করা হবে।"


পুলিশের রাজনৈতিক ব্যবহার নিয়ে আইজিপি মন্তব্য করেন যে, অতীতে অনেক রাজনীতিবিদ পুলিশকে ঢাল হিসেবে ব্যবহার করেছেন। "ছাত্রলীগের সদস্যরা পুলিশের মধ্যে এসে রাজনীতিকে ঢাল হিসেবে ব্যবহার করছে, এটা বন্ধ করতে হবে। যদি কেউ রাজনীতি করতে চান, তাদের পুলিশের চাকরি ছেড়ে দেওয়া উচিত," যোগ করেন তিনি।


আইজিপি ছাত্র আন্দোলনে পুলিশের ভূমিকা নিয়েও কথা বলেন। তিনি জানান, ছাত্র-জনতার আন্দোলনে জড়িত পুলিশ সদস্যদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এ পর্যন্ত ২১ পুলিশ সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে।


আইজিপি জনগণের প্রতি পুলিশের সম্পর্ক পুনঃস্থাপন করার গুরুত্ব তুলে ধরেন। তিনি বলেন, "পুলিশ জনগণের বন্ধু হতে চায় এবং আমরা জনগণের আস্থা ফিরিয়ে আনার সর্বোচ্চ চেষ্টা করছি।"


এর আগে, আইজিপি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবু সাঈদের কবর জিয়ারত করেন এবং তার পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেন। উল্লেখ্য, আবু সাঈদ ১৬ জুলাই পুলিশের গুলিতে নিহত হন, যার পর সারাদেশে ব্যাপক আন্দোলন ছড়িয়ে পড়ে, এবং ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতন ঘটে। 


আইজিপির এ ঘোষণায় রাজনৈতিক অঙ্গনে নতুন আলোচনা শুরু হয়েছে, বিশেষ করে ছাত্রলীগের ভবিষ্যৎ নিয়ে।