অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার সঙ্গে সেনাপ্রধানের সৌজন্য সাক্ষাৎ

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: শনিবার ২৬শে অক্টোবর ২০২৪ ০৩:৪০ অপরাহ্ন
অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার সঙ্গে সেনাপ্রধানের সৌজন্য সাক্ষাৎ

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান। শনিবার (২৬ অক্টোবর) রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় অনুষ্ঠিত এই বৈঠকে সেনাপ্রধান তার সাম্প্রতিক যুক্তরাষ্ট্র ও কানাডা সফরের বিষয় সম্পর্কে প্রধান উপদেষ্টাকে অবহিত করেন।


শুক্রবার (২৫ অক্টোবর) সফর শেষে সেনাবাহিনী প্রধান দেশে ফেরেন। সফরকালে তিনি জাতিসংঘ সদর দপ্তরে শান্তিরক্ষা মিশনের সঙ্গে সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ ব্যক্তিরা এবং যুক্তরাষ্ট্র ও কানাডার উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন। 


আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) সূত্রে জানা গেছে, জেনারেল ওয়াকার-উজ-জামান নিউইয়র্কে জাতিসংঘের বিভিন্ন শীর্ষ কর্মকর্তার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন। ১৭ অক্টোবরের এই বৈঠকে তিনি জাতিসংঘের ডিপার্টমেন্ট অব পিস অপারেশনস, ডিপার্টমেন্ট অব অপারেশনাল সাপোর্ট এবং মানবাধিকার বিষয়ক বিভাগে উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় অংশ নেন। 


বৈঠকের সময় সেনাপ্রধান বাংলাদেশি শান্তিরক্ষীদের ভূয়সী প্রশংসা করেন। তিনি বলেন, "বাংলাদেশের সশস্ত্র বাহিনীর সদস্যরা বিশ্বব্যাপী শান্তিরক্ষা কার্যক্রমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।" 


এই সাক্ষাৎকালে প্রধান উপদেষ্টা ড. ইউনূস সেনাবাহিনী প্রধানের প্রচেষ্টা এবং বাংলাদেশের শান্তিরক্ষা মিশনে অবদানের প্রশংসা করেন। তিনি আশা প্রকাশ করেন যে, বাংলাদেশ এভাবে আন্তর্জাতিক শান্তিরক্ষা কার্যক্রমে অবদান রাখতে থাকবে। 


সাক্ষাৎ শেষে আইএসপিআর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, "দেশের উন্নয়ন ও স্থিতিশীলতা বজায় রাখতে সরকারের বিভিন্ন উদ্যোগের পাশাপাশি সেনাবাহিনীর সহযোগিতা অপরিহার্য।" 


সাক্ষাতের মাধ্যমে উভয়পক্ষ দেশের স্বার্থে একত্রিত হয়ে কাজ করার অঙ্গীকার করেন, যা আগামী দিনে দেশের শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।