কমলাপুর রেলস্টেশনে ভয়াবহ শিডিউল বিপর্যয়, যাত্রীদের ভোগান্তি চরমে

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: শনিবার ২৬শে অক্টোবর ২০২৪ ০১:০১ অপরাহ্ন
কমলাপুর রেলস্টেশনে ভয়াবহ শিডিউল বিপর্যয়, যাত্রীদের ভোগান্তি চরমে

রাজধানীর কমলাপুর রেলস্টেশনে পঞ্চগড় এক্সপ্রেসের তিনটি বগি লাইনচ্যুত হওয়ার পর ভয়াবহ শিডিউল বিপর্যয় সৃষ্টি হয়েছে। শনিবার (২৬ অক্টোবর) রাতের এই ঘটনা পর থেকে যাত্রীরা চরম ভোগান্তিতে পড়েছেন। প্রতিটি ট্রেন কমলাপুর থেকে তিন থেকে সাড়ে তিন ঘণ্টা দেরিতে ছাড়ছে।


রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, লাইনচ্যুতির কারণে সিগন্যাল ব্যবস্থার ক্ষতি হয়েছে, যার ফলে ট্রেনের সময়সূচী বিঘ্নিত হচ্ছে। এছাড়াও, ঢাকা-সিলেট রুটে আন্তঃনগর জয়ন্তিকা এক্সপ্রেস এবং ঢাকা তারাকান্দি রুটে অগ্নিবীণা এক্সপ্রেস ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে। 


যাত্রীরা এই পরিস্থিতিতে ক্ষোভ প্রকাশ করেছেন। অনেকেই অভিযোগ করছেন, স্টেশনের ব্যবস্থাপনা কার্যকর নয় এবং রেললাইনের অবহেলা তাদের জন্য বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। বেশ কয়েকজন যাত্রী স্টেশনে এসে ট্রেনে উঠতে না পেরে হতাশ হয়েছেন।


রেলওয়ে কর্তৃপক্ষ পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা চালাচ্ছে এবং বর্তমানে ম্যানুয়েল সিগন্যাল ব্যবস্থায় ট্রেনগুলো চালানো হচ্ছে। তবে, সিগন্যাল সমস্যা সমাধানে কাজ চলছে বলে জানিয়েছে তারা।


এর আগে, বৃহস্পতিবার (২৪ অক্টোবর) রাতে কমলাপুর রেলস্টেশন এলাকায় পঞ্চগড় এক্সপ্রেসের তিনটি বগি লাইন থেকে ছিটকে পড়ে। তবে এই দুর্ঘটনায় কেউ হতাহত হয়নি। 


এ ঘটনায় রেলওয়ে কর্তৃপক্ষ একটি তদন্ত কমিটি গঠন করেছে। তদন্তের রিপোর্ট অনুযায়ী ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছে তারা। তবে, এখন পর্যন্ত পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় যাত্রীদের ভোগান্তি অব্যাহত রয়েছে।


এই ঘটনাটি বাংলাদেশের রেল যোগাযোগের অবকাঠামোগত সমস্যা এবং নিরাপত্তার অভাবের প্রতি আলোকপাত করছে। বিশেষজ্ঞরা মনে করছেন, জরুরি ভিত্তিতে রেললাইন এবং সিগন্যাল ব্যবস্থার উন্নতি করা প্রয়োজন, যাতে ভবিষ্যতে এই ধরনের ঘটনা প্রতিরোধ করা যায় এবং যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করা যায়।