মহেশপুর সীমান্তে দুই দিনে ৬ রোহিঙ্গা নারীসহ ২৭ জন আটক

নিজস্ব প্রতিবেদক
আতিকুর রহমান, জেলা প্রতিনিধি, ঝিনাইদহ
প্রকাশিত: রবিবার ২২শে সেপ্টেম্বর ২০২৪ ০৮:৩৪ অপরাহ্ন
মহেশপুর সীমান্তে দুই দিনে ৬ রোহিঙ্গা নারীসহ ২৭ জন আটক

ঝিনাইদহের মহেশপুর সীমান্তে অবৈধভাবে ভারতে প্রবেশের চেষ্টা করার সময় ৩ রোহিঙ্গা নারীসহ ১০ জনকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। শনিবার রাতে উপজেলার শ্রীনাথপুর সীমান্ত এলাকা থেকে তাদের আটক করা হয়। এই ঘটনাটি ঘটার পর গত দুই দিনে মোট ৬ রোহিঙ্গা নারীসহ ২৭ জনকে আটক করা হলো।


বিজিবির ৫৮ ব্যাটালিয়নের পরিচালক লে. কর্ণেল শাহ মোঃ আজিজুস শহীদ এক প্রেস বিজ্ঞপ্তিতে জানান, সীমান্ত এলাকা থেকে ভারতে যাওয়ার চেষ্টা করছে এমন সংবাদ পাওয়ার পর বিজিবি টহল জোরদার করে। টহল চলাকালে শ্রীনাথপুর সীমান্ত এলাকায় ৩ জন রোহিঙ্গা নারী এবং দালালসহ ১০ জনকে আটক করা হয়। 


আটককৃতদের মধ্যে বেশিরভাগের বাড়ি ঝিনাইদহ, বাগেরহাট ও কক্সবাজারের বিভিন্ন এলাকায়। তাদের বিরুদ্ধে মহেশপুর থানায় মামলা করা হয়েছে। বিজিবি জানিয়েছে, আটককৃতরা সীমান্ত পাড়ি দিয়ে ভারতে প্রবেশের চেষ্টা করছিল, যা দেশের নিরাপত্তার জন্য একটি গুরুতর হুমকি।


উল্লেখ্য, রোহিঙ্গা সংকটের কারণে বাংলাদেশের সীমান্ত এলাকায় অনুপ্রবেশের চেষ্টা বেড়ে গেছে। সরকারের পক্ষ থেকে সীমান্তে কঠোর নজরদারি চালানো হচ্ছে যাতে করে অবৈধ অনুপ্রবেশ রোধ করা যায়। বিজিবির এ ধরনের অভিযান চলতে থাকবে বলেও তারা আশ্বাস দিয়েছে।


অন্যদিকে, স্থানীয় বাসিন্দারা বলেন, সীমান্তে নিরাপত্তা জোরদার করায় তারা কিছুটা স্বস্তিতে রয়েছেন। তবে, মানবিক কারণে রোহিঙ্গাদের প্রতি সহানুভূতি প্রকাশ করেছেন অনেকেই। তাদের অভিযোগ, সীমান্তে অনুপ্রবেশের ফলে এলাকার নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে।


সরকারের পক্ষ থেকে রোহিঙ্গাদের প্রতি মানবিক সাহায্য দেওয়া হলেও সীমান্তে নিরাপত্তা নিশ্চিত করতে বিজিবির কার্যক্রম অব্যাহত থাকবে। স্থানীয় জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে এবং দেশের আইনশৃঙ্খলা বজায় রাখার জন্য এ ধরনের অভিযান ভবিষ্যতেও চলতে থাকবে বলে বিজিবি জানিয়েছে।