জাতির সূর্য সন্তানদের শ্রদ্ধা জানাতে প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: সোমবার ২৫শে মার্চ ২০২৪ ০৪:৪৮ অপরাহ্ন
জাতির সূর্য সন্তানদের শ্রদ্ধা জানাতে প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ

আগামীকাল ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস। তাই দিবসকে ঘিরে জাতির সূর্য সন্তানদের শ্রদ্ধা জানাতে লাখো মানুষের ঢল নামবে জাতীয় স্মৃতিসৌধ প্রাঙ্গণে। এজন্য প্রায় এক মাসের বেশি সময় ধরে ২৫০ শ্রমিকের প্রচেষ্টায় প্রস্তুত করা হয়েছে জাতীয় স্মৃতিসৌধ। দিবসটির প্রথম প্রহরে জাতির বীর সন্তানদের শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, রাজনীতিবিদ, কূটনীতিকসহ বিশিষ্টজনেরা।  


সরেজমিনে গিয়ে দেখা যায়, লাল-সবুজ গাছের পাতা ও ফুলের আভায় তৈরি করা হয়েছে বাংলাদেশের পতাকা। স্মৃতিসৌধে মিনারের চূড়া থেকে পাদদেশ পর্যন্ত ধুয়ে মুছে পরিষ্কার করা হয়েছে। গণ কবর, শহীদ বেদীসহ ইটের রাস্তাগুলো ধোয়া মোছা করে পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়েছে। এরপরে লাল সাদা রঙ তুলির আঁচড়ে স্মৃতিসৌধ চত্বরে এসেছে নতুনত্বের ছোঁয়া। একই সঙ্গে বৃক্ষরাজি ও সবুজ ঘাস কেটেছেঁটে নান্দনিক করে তোলার কাজ শেষ করেছে জাতীয় স্মৃতিসৌধের গণপূর্ত বিভাগ।


গণপূর্ত বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মিজানুর রহমান বলেন, মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও ভুটানের রাজা জাতীয় স্মৃতিসৌধে এসে শ্রদ্ধা জানাবেন। এরপরে খুলে দেওয়া হবে সর্বস্তরের জনগণের জন্য। এ উপলক্ষ্যে জাতীয় স্মৃতিসৌধ প্রাঙ্গণ প্রস্তুত করা হয়েছে। 


নিরাপত্তার বিষয়ে ঢাকা জেলার অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল্লাহিল কাফি জানান, প্রায় সাড়ে তিন হাজার আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা নিরাপত্তার জন্য কাজ করবেন। এ ছাড়া পুলিশ কন্ট্রোল রুম ,সিসি ক্যামেরা ও ড্রোন দ্বারা পর্যবেক্ষণ করা হবে বলে জানান তিনি।