বিশ্বকাপে সোনার বুটের দৌড়ে কারা?

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: রবিবার ১১ই ডিসেম্বর ২০২২ ০৮:১০ অপরাহ্ন
বিশ্বকাপে সোনার বুটের দৌড়ে কারা?

কাতার বিশ্বকাপ একেবারে অন্তিম লগ্নে চলে এসেছে। আর কয়েক দিন পরেই ফুটবল বিশ্ব পেয়ে যাবে চ্যাম্পিয়ন দলকে। ৩২ দল এবার টুর্নামেন্টে অংশ নিয়েছিল। সেখান থেকে ষোলো, আট হয়ে চারে এসে দাঁড়িয়েছে চারে। কোয়ার্টার ফাইনালের যোগ্যতা অর্জন করে নিয়েছিল ক্রোয়েশিয়া, ব্রাজিল, নেদারল্য়ান্ডস, আর্জেন্টিনা, পর্তুগাল, মরক্কো, ইংল্যান্ড ও ফ্রান্স। 


এখন কাপ যুদ্ধের চার দাবিদার ফ্রান্স, ক্রোয়েশিয়া, আর্জেন্টিনা ও মরক্কো। এই চার দলের ফুটবলারদের মধ্যে একজনের হাতে উঠবে সোনার বুট (Golden Boot)। লড়াই রয়েছেন এখন তিন ফুটবলার। ফ্রান্সের কিলিয়ান এমবাপে (Kylian Mbappe) ও অলিভার জিরুদ (Olivier Giroud)। আর এদের সঙ্গেই লড়াইয়ে ক্যাপ্টেন আর্জেন্টিনা ওরফে লিওনেল মেসি (Lionel Messi)


দেখে নেওয়া যাক এবার সর্বাধিক গোলদাতাদের তালিকায় সেরা ১০-এ কারা:


১)  কিলিয়ান এমবাপে ৫ গোল

২) লিওনেল মেসি ৪ গোল

৩) অলিভার জিরুদ ৪ গোল

৪) বুকায়ো সাকা ৩ গোল

৫) রিচার্লিসন ৩ গোল

৬) কোডি গ্যাকপো ৩ গোল

৭) এনার ভ্যালেন্সিয়া ৩ গোল

৮) গনসালো রামোস ৩ গোল

৯) আলভারো মোরাতা ৩ গোল

১০) মার্কাস ব়্যাশফোর্ড ৩ গোল


প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে ক্রোয়েশিয়া-আর্জেন্টিনা। ব্রাজিলকে টাইব্রেকারে হারিয়ে ক্রোয়েশিয়া উঠেছে শেষ চারে। অন্যদিকে নেদারল্যান্ডলকে টাইব্রেকারে হারিয়ে মেসিরা শেষ চারে। আগামী মঙ্গলবার, ১৩ ডিসেম্বর, ভারতীয় সময় রাত ১২.৩০ মিনিটে ফাইনালে ওঠার প্রথম লড়াই। ভেন্যু লুসেল স্টেডিয়াম। দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে মরক্কো-ফ্রান্স। মরক্কো ১-০ গোলে পর্তুগালকে হারিয়ে কাপ জয়ের স্বপ্ন দেখছে। অন্যদিকে ফ্রান্স ২-১ গোলে ইংল্যান্ডকে হারিয়ে খেতাব জয়ের আরও কাছে এসেছে। ফাইনালে ওঠার দ্বিতীয় লড়াই আগামী বুধবার, ১৪ ডিসেম্বর, ভারতীয় সময় রাত ১২.৩০ মিনিটে খেলা। ভেন্যু আল বায়েত স্টেডিয়াম।