করোনা ভ্যাকসিনে ফুটবলারদের অগ্রাধিকার নয়: ইনফান্তিনো

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: মঙ্গলবার ২রা ফেব্রুয়ারি ২০২১ ০৮:৩০ পূর্বাহ্ন
করোনা ভ্যাকসিনে ফুটবলারদের অগ্রাধিকার নয়: ইনফান্তিনো

কোভিড-১৯ ভ্যাকসিন নেয়ার ক্ষেত্রে ফুটবলারদের অগ্রাধিকার দেয়া ঠিক হবে না। এমন মন্তব্য করেছেন, ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। ইতোমধ্যে কিছু দেশ অলিম্পিক সামনে রেখে অ্যাথলেটদের ভ্যাকসিন দেয়ার কার্যক্রম শুরু করেছে বা অনেক দেশই এ ব্যাপারে প্রস্তুতি নিচ্ছে।


বিষয়টির সমালোচনা করেছেন তিনি। আগামী ২৩ জুলাই জাপানের রাজধানী টোকিওতে শুরু হবে অলিম্পিক।বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) এর সঙ্গে একটি যৌথ প্রচারাভিচান উদ্বোধন করেছেন ইনফান্তিনো। এই ক্যাম্পেইনের উদ্দেশ্য হচ্ছে, সকলেই যাতে ভ্যাকসিন নেয়ার ক্ষেত্রে সমান অধিকার পায়।


এক সংবাদ সম্মেলনে জিয়ান্নি ইনফান্তিনো বলেছেন, ‘ভ্যাকসিন অবশ্যই তাদের প্রয়োজন যারা হুমকির মুখে রয়েছে। বিশেষ করে স্বাস্থ্যকর্মীদের। বিষয়টি আমাদের মধ্যে পরিষ্কার। আমি মনে করি না যে, এক্ষেত্রে ফুটবল খেলোয়াড়দের অগ্রাধিকার দেয়া হোক।’


তিনি আরো বলেন, ‘অবশ্যই সামনে আন্তর্জাতিক বিভিন্ন প্রতিযোগিতা রয়েছে। কিছু ক্ষেত্রে সুপারিশ করা যেতে পারে। অলিম্পিক হবে গ্রীষ্মে। কিন্তু যারা হুমকির মধ্যে রয়েছে তাদের অগ্রাধিকার দিতে হবে। তবে, এটি ফুটবলার বা সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিবেচনায় নেয়া ঠিক হবে না।’


ইনফান্তিনো আত্মবিশ্বাসী যে, ২০২২ সালের বিশ্বকাপে স্টেডিয়ামে শতভাগ দর্শক থাকবে। তিনি বলেছেন, ‘আমি খুবই, খুবই আশাবাদী। আমরা সেখানে ফিরব যেখানে ফিরতে চাই।’২০২২ সালের নভেম্বর-ডিসেম্বরে কাতারে অনুষ্ঠিত হবে ২২তম ফিফা বিশ্বকাপ। এই বিশ্বকাপে অংশ নেবে ৩২টি দল।


ইনফান্তিনো বলেন, ‘বিশ্বকাপ আসার আগে করোনা দুর্যোগ কেটে যাবে। এখনো দুই বছর বাকি। বিশ্বকাপের চেয়েও আমাদের বড় সমস্যা আছে।’এশিয়া ও ল্যাটিন আমেরিকায় ইতোমধ্যে বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচ শুরু হয়ে গিয়েছে। ইউরোপে শুরু হবে আগামী মার্চে।