এ বছরও ভর্তি পরীক্ষার শর্ত শিথিল থেকে বের হতে পারেনি ইবি

নিজস্ব প্রতিবেদক
তারিক সাইমুম, ইবি
প্রকাশিত: মঙ্গলবার ১৯শে নভেম্বর ২০১৯ ০৬:১৪ অপরাহ্ন
এ বছরও ভর্তি পরীক্ষার শর্ত শিথিল থেকে বের হতে পারেনি ইবি

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে স্নাতক ১ম বর্ষ ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এ বছর 'বি' ইউনিটের ভর্তি  পরীক্ষায় মোট ২৭ হাজার ৬৩৭ জন পরীক্ষার্থী আবেদনের বিপরীতে ২৪ হাজার ৯৫৫ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেন। 'বি' ইউনিটে শর্ত শিথিল করেও উত্তীর্ণ ২ হাজার ৮১৫ ভর্তিচ্ছু শিক্ষার্থীর মধ্যে ১৬ টি বিভাগে ভর্তি হতে পারবেন মোট ১ হাজার ৬৫ জন শিক্ষার্থী১৯ নভেম্বর (মঙ্গলবার) দুপুরে বিশ্বিবদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ হারুন উর রশিদ আসকারীর নিকট ফল হস্তান্তর করেন ‘বি’ ইউনিট সমন্বয়কারী ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন।

'বি' ইউনিট সমন্বয়কারী সূত্রে জানা যায়, এ বছর 'বি' ইউনিটের ভর্তি পরীক্ষায় ১ম শিফটে ১১০২ জন, ২য় শিফটে ৬৯৫ জন, ৩য় শিফটে ৪৩৩ জন ও ৪র্থ শিফটে ৫৮৫ জন পরীক্ষার্থী শর্ত শিথিল করে উত্তীর্ণ হয়েছে।

'বি' ইউনিটভুক্ত ১৪ টি বিভাগের বিষয়ভিত্তিক দেয়া শর্ত অনুযায়ী আসন গুলোতে পরীক্ষার্থী উত্তীর্ণ হতে পারিনি। পরে ইউনিট সমন্বয়কারী সিদ্ধান্তে ১ম, ২য় ও ৪র্থ শিফটে লিখিত পরীক্ষায় সব গুলো বিভাগের ক্ষেত্রে ৭ এর স্থলে ৪ নম্বর এবং ৩য় শিফটের ক্ষেত্রে ৩ নম্বরে পাশ। এ ছাড়াও ইংরেজি বিভাগের ভর্তির শর্ত অনুযায়ী ১৫ এর স্থলে ১২ ও বাংলা বিভাগে ভর্তি হতে হলে ১৫ স্থলে ১২ নম্বর পেতে হবে। একই সাথে অর্থনীতি, লোকপ্রশাসন, রাষ্ট্রবিজ্ঞান, ফোকলোর স্টাডিজ, ডেভেলপমেন্ট স্টাডিজ, সোসাল ওয়েলফেয়ার, আইন এবং ল এন্ড ল্যান ম্যান্জেমেন্ট বিভাগে ভর্তি হতে ইংরেজিতে ১৫ নম্বরের শর্ত শিথিল করে ১২ নম্বরে পাসের শর্ত করা হয়েছে। এ ছাড়া আরবী ভাষা ও সাহিত্য, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, আল-ফির্কহ এন্ড লিগ্যাল স্টাডিজ ও ফাইন আর্টস বিভাগের পূর্বে কোন শর্ত না থাকায় অপরিবর্তিত রয়েছে।

'বি' ইউনিটের ফলাফল হস্তান্তরের সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ শাহিনুর রহমান, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস. এম. আব্দুল লতিফ, আরবী ভাষা ও সাহিত্য বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোস্তাক মোহাম্মদ আব্দুল মুক্তাদির মুনাওয়ার আলী, অর্থনীতি বিভাগের সভাপতি অধ্যাপক  ড. দেবাশীষ শর্মা, ছাত্র উপদেষ্টা ও প্রক্টর (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্ম্মন।

ফলাফল সংক্রান্ত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.iu.ac.bd) অথবা admission.iu.ac.bd এই ঠিকানায় পাওয়া যাবে।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব