বঙ্গবন্ধুর কর্মজীবন নিয়ে ইবিতে ছাত্রলীগের 'মৃত্যুঞ্জয়ী মুজিব' নাটক মঞ্চস্থ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বুধবার ২৮শে আগস্ট ২০১৯ ০৪:২৩ অপরাহ্ন
বঙ্গবন্ধুর কর্মজীবন নিয়ে ইবিতে ছাত্রলীগের 'মৃত্যুঞ্জয়ী মুজিব' নাটক মঞ্চস্থ

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) বঙ্গবন্ধুর কর্মজীবন নিয়ে "মৃত্যুঞ্জয়ী মুজিব" নাটক মঞ্চস্থ হয়েছে। বুধবার (২৮ আগস্ট) দুপুর ১ টায় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের আয়োজনে এবং বিশ্ববিদ্যালয় থিয়েটারের প্রযোজনায় বাংলা মঞ্চে নাটকটি মঞ্চস্থ হয়েছে।  বিশ্ববিদ্যালয় থিয়েটারের সদস্য কৌশিক আহমেদের রচনা ও নির্দেশনায় বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেন অনি আতিকুর রহমান, নুরুজ্জামান সাগর (ইয়াহিয়া), কৌশিক ও মোনালিসা (কথক), নিশাত উর্মি (ঘোষক), কোরাসে ছিলেন ইমরান, মোনালিসা, নাহিদ, ফাহিম, শিম, ইশতিয়াক, ইরানি, মোসাদ্দেক, রেজওয়ান প্রমুখ।

বিশ্ববিদ্যালয়ের থিয়েটারের সদস্য রুমি নোমানের সঞ্চালনায় নাটকটিতে বিভিন্ন চরিত্রে ফুটিয়ে উঠেছে, ১৯৭০ সালের নির্বাচনে পূর্ববাংলায় বঙ্গবন্ধু নিরঙ্কুশ ভোটে জয়লাভ এবং পশ্চিম পাকিস্তানের শাসকগোষ্ঠী ক্ষমতা হস্তান্তর না করে নিরস্ত্র বাঙালিদের উপরে অত্যাচার । পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্ব শুরু হয় রক্তক্ষয়ী দীর্ঘ নয় মাসের মুক্তিযুদ্ধ ও সর্বশেষ ১৯৭১ সালে ১৬ ডিসেম্বর বিজয়ের মাধ্যমে বাঙালির মুক্তি। সেই সাথে তুলে ধরা হয়েছে তাঁর নেতৃত্ব ও একটি জাতির প্রতি অবিস্মরণীয় অবদান। 

নাটকটির উদ্বোধনীয় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী, বিশেষ অতিথি উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ সেলিম তোহা।  এ ছাড়া আরো উপস্থিত ছিলেন, ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি রবিউল ইসলাম পলাশ এবং বিশ্ববিদ্যালয় থিয়েটারের সাধারণ সম্পাদক আশিকুর রহমান বনিসহ বিশ্ববিদ্যালয় থিয়েটারের সদস্য ও ছাত্রলীগের নেতাকর্মীবৃন্দ।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব