সুবিধাবঞ্চিত শিশুদের মুখে হাসি...

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শুক্রবার ৩রা মে ২০১৯ ০৮:৩৭ অপরাহ্ন
সুবিধাবঞ্চিত শিশুদের মুখে হাসি...

একবার চারপাশে, আরেকবার নিজের হাতে থাকা প্যাকেটটির দিকে তাকাচ্ছে শাহীন আলম। চোখেমুখে আনন্দ তার। রাজশাহীর ভদ্রা এলাকার ৮ বছরের শিশু শাহীন। বাবা লিটনের সঙ্গে ভদ্রা বস্তিতে থাকে সে। শাহীন তার পাশেই বসে থাকা ভদ্রা বস্তির আরেক শিশু নাফিসকে নিজের প্যাকেটটি দেখাচ্ছে আর বলছে, 'তোরটা থেকে আমারটা সুন্দর।' নাফিসও প্রতিবাদী হয়ে নিজেরটা সুন্দর বলে দাবি করছে। কিন্তু এ প্রতিবাদে রাগের লেশমাত্র নেই। বরং রয়েছে আনন্দের ঝলকানি। দুজনের চোখমুখে মলিনতার ছাপ থাকলেও হাসিতে কোনো মলিনতা নেই। গতকাল শুক্রবার এমন অমলিন হাসিতে গমগম করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ডীনস কমপ্লেক্সের পুরো কনফারেন্স রুম।

বিশ্ববিদ্যালয়ের ভদ্রা, রেললাইনে এর পাশের বস্তি ও চোদ্দপাই এর ক্যানেলের পাশে বসবাসকারী ১৪২ জন সুবিধাবি ত শিশু ও তিন বৃদ্ধ নারীকে ঈদবস্ত্র দিয়েছে বিশ্ববিদ্যালয়ের স্বেচ্ছাসেবী সংগঠন নবজাগরণ ফাউন্ডেশন। শুক্রবার ডীনস কমপ্লেক্সে তাদের হাতে ঈদবস্ত্র তুলে দেন। ঈদবস্ত্র হাতে পেয়ে খুশি যেন ধরে না ভদ্রা বস্তির রেবেকা ফারজানার। পঞ্চম শ্রেণি পড়ুয়া রেবেকা উপহার পেয়ে হাসি দিয়ে বলল, আমাগো বাপ-মায় গরিব। প্রত্যেক ঈদে নতুন জামা কিনে দিবার পারে না। ভাইয়ারা নতুন জামা দিছে, এইডা পড়ে ঈদের মাঠে যাব। সবাইকে দেহাবো আমারা নতুন জামা। ঈদবস্ত্র পাওয়া ক্যাম্পাসের বৃদ্ধ ভিক্ষুক আম্বিয়া বেগম কিছুটা আবেগাপ্লুত হয়ে বলেন, 'দাদুরা পরিবারের সদস্য মনে করে শাড়ি দিছে, খুব খুশি হইছি।'

এসময় রহমতুন্নেসা হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. রুকসানা বেগম বলেন, নবজাগরণ ফাউন্ডেশন এর সাথে আছি প্রথম থেকেই, তাদের কাজ সবার জন্য অনুপ্রেরণাদায়ক। আমরা সবাই নিজ জায়গা থেকে সমাজের উন্নয়নে কাজ করে যাবো।  সেই সাথে তিনি সবার জন্য সুস্বাস্থ্য কামনা করেন। পরিসংখ্যান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মমিনুল হক বলেন, নবজাগরণ ফাউন্ডেশন এর কাজে আমি খুশি। তারা প্রতি বছর অনেক ভালো ভালো কাজ করে। ঈদে সুবিধাবি ত শিশুদের মাঝে জামা বিতরণ অন্যতম।  সংগঠনের সভাপতি এনামুল ইসলাম বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে শুধু পড়াশোনাই দায়িত্ব নয়। বরং সামাজিক দায়বদ্ধতার জায়গা থেকেও অনেক কাজ করতে হয় শিক্ষার্থীদের। আর ঈদ সকলের জন্য আনন্দ বয়ে আনে। নতুন জামা দেওয়ার মাধ্যমে নবজাগরণ ফাউন্ডেশন সুবিধাবি ত শিশুদের যেন আনন্দ উপহার দিল। 

সংগঠনের সভাপতির সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন নবজাগরণের সাধারণ সম্পাদক  শরীফুল ইসলাম। এসময় উপস্থিত ছিলেন নবজাগরণ ফাউন্ডেশন এর উপদেষ্টা সাবেক সভাপতি মার্জান আতিক কিরণ, সাবেক সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক  ইশরাত জাহান, সাবেক সহ-সভাপতি বজলুর রশিদ সজল, সাবেক অর্থসম্পাদক আব্দুল কারীম এবং সাবেক সহ-সভাপতি নাফিসা তাসনিম ঝিলিক। নবজাগরণ ফাউন্ডেশন ২০১২ সালে প্রতিষ্ঠিত হয়। এরপর থেকে সুবিধাবি ত শিশুদের নিয়ে বিভিন্ন কাজ করে যাচ্ছে সংগঠনটি। বিশ্ববিদ্যালয়ের পার্শ্ববর্তী হরিজন পল্লীতে প্রতিষ্ঠা করেছে সুবিধাবি ত শিশুদের জন্য স্কুল 'নবজাগরণ শিক্ষানিকেতন'।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব