রাবিতে আন্তঃবিশ্ববিদ্যালয় আইন ক্লিনিকের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শনিবার ২৭শে এপ্রিল ২০১৯ ০৯:৩৪ অপরাহ্ন
রাবিতে আন্তঃবিশ্ববিদ্যালয় আইন ক্লিনিকের উদ্বোধন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আইন বিষয়ক ‘আন্তঃবিশ্ববিদ্যালয় আইন ক্লিনিক’র উদ্বোধন করেন আইন বিভাগের অধ্যাপক এএনএম ওয়াহিদ। আন্তর্জাতিক সংস্থা ইউএসএইডের পৃষ্ঠপোষকতায় ও আইন বিষয়ক সংগঠন রুপান্তরের সহযোগিতায় গতকাল সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমেদ সিনেট ভবনে এই উদ্বোধনী অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিলেট বিভাগের বিচারক মো. মির্জা হোসেন হায়দার। এসময় বরেন্দ্র বিশ্ববিদ্যালয়, এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন। এতে বিভিন্ন ধাপে মোট ৬টি সেশন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের শুরুতে রুপান্তরের নির্বাহী পরিচালক রফিকুল ইসলাম খোকন আন্তঃবিশ্ববিদ্যালয় আইন ক্লিনিক নিয়ে সংক্ষিপ্ত পরিচিতি তুলে ধরেন। তিনি বলেন, আইন ক্লিনিক সময়ের সাথে পরিবর্তিত বিভিন্ন আইন সংক্রান্ত বিষয় নিয়ে কাজ করবে। শিক্ষক শিক্ষার্থীদের যৌথ অংশগ্রহণে চলমান আইনগত অবস্থা পর্যবেক্ষণ করে এ বিষয়ে গবেষণা করবেন। নতুন সমস্যগুলো কীভাবে সমাধান করা যায় তা নিয়ে চিন্তা-ভাবনা করবেন। এতে আইনের চর্চা বৃদ্ধি পাবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধিকর্তা এবিএম আবু নোমান বলেন, ভবিষ্যতে ভালো বিচারক হতে আদালতের কর্মপ্রক্রিয়ার যে বিষয়গুলো জানা দরকার তা আগে থেকেই জানা থাকা ভালো। এই ক্লিনিকের সঙ্গে যুক্তরা কর্মশালার মাধ্যমে এসব অনুশীলন করতে পারবেন। এক্ষেত্রে আমরা ইতোমধ্যে ৭টি ধাপ উন্নতি করেছি। আমাদের ৮০ ভাগ জ্ঞান বৃদ্ধি পেয়েছে। আমাদের লক্ষ্য হলো একটি সহনশীল সমাজ প্রতিষ্ঠা করা। এজন্য আরো বিস্তর গবেষণা প্রয়োজন।

অনুষ্ঠানে জঙ্গিবাদ দমনমূলক আইন ও বিভিন্ন সমস্যা এবং সম্ভাব্য সমাধান বিষয়ে প্রেজেন্টেশন প্রদর্শন করেন রাবির আইন বিভাগের সহকারী অধ্যাপক কেএম সালাহউদ্দীন তারেক, ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম ও ট্রান্সন্যাশনাল ক্রাইম শাখার সহকারী কমিশনার আব্দুল মান্নান এবং আইন মন্ত্রণালয়ের যুগ্ম জেলা ও দায়রা জজ মো. আবু হানিফ।

পরবর্তী সেশনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের শিক্ষক অধ্যাপক এএফএম রেজাউল করিম কন্যা রিজওয়ানা শতভী আদালতে তার বাবার হত্যাকান্ডের বিচার নিয়ে অভিজ্ঞতা বর্ণনা করেন। এসময় আরো উপস্থিত ছিলেন রাবি উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা, ইউএসএইড এর গভার্নেন্স উপদেষ্টা রুমানা আমিন, আইন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের নিয়ে তৈরি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৬টি দল এবং আইন ও ভ‚মি প্রশাসন বিভাগের শিক্ষার্থীরা প্রমুখ।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব