রাবিতে ‘কেমন বিশ্ববিদ্যালয় চাই’ আলোচনাসভা স্থগিত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: সোমবার ১৮ই মার্চ ২০১৯ ০৬:৩৫ অপরাহ্ন
রাবিতে ‘কেমন বিশ্ববিদ্যালয় চাই’ আলোচনাসভা স্থগিত

রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (রাকসু) বিষয়ে ‘কেমন বিশ্ববিদ্যালয় চাই’ শীর্ষক আলোচনাসভা স্থগিত করেছে রাকসু আন্দোলন মঞ্চ। গতকাল সোমবার বিশ্ববিদ্যালয়ের শহিদ স্মৃতি সংগ্রহশালা মুক্তমে  এই কর্মসূচির আয়োজন করা হয়। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসনের অনুমতি না পাওয়ায় সভাটি স্থগিত করতে বাধ্য হয়। কিন্তু বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বলছেন, আলোচনাসভার বিষয়ে আমি জানি না। আর প্রক্টর দপ্তরে এ বিষয়ে কোন ধরনের চিঠিও আসেনি। এদিকে সভা করার অনুমতি না পাওয়ায় সোমবার বিশ্ববিদ্যালয়ের আমতলায় বেলা দেড়টায় সংবাদ সম্মেলন করেছে রাকসু আন্দোলন মঞ্চের নেতাকর্মীরা। এর আগে গত ১২ মার্চ মঙ্গলবার সংবাদ সম্মেলনের মাধ্যমে আলোচনাসভার ঘোষণা দেয় সংগঠনটি।

এসময় লিখিত বক্তব্যে রাকসু আন্দোলন মে র সমন্বয়ক আব্দুল মজিদ অন্তর অভিযোগ করে বলেন, ‘কেমন বিশ্ববিদ্যালয় চাই’ শিরোনামে ‘শিক্ষক-শিক্ষার্থীদের ভাবনা নিয়ে আমরা একটি আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করেছিলাম। গত ৩ মার্চ টিএসসিসি পরিচালকের কাছে মুক্তম বরাদ্দ চেয়ে আবেদন করা হয়। তিনি বরাদ্দ দিলে ১৮ মার্চ আলোচনা সভার দিন ধার্য করা হয়। কিন্তু প্রস্তুতির শেষ পর্যায়ে টিএসসিসি থেকে অনুমতি প্রশাসন বাতিল করেছে বলে জানানো হয়। কারণ জানতে চেয়ে প্রক্টরের সঙ্গে সাক্ষাত চাইলেও তিনি অস্বীকৃতি জানান। মঞ্চের কার্যক্রম বন্ধ করতে হুমকিও দেয়া হয়। এর আগে গত ৮ মার্চ রাকসু নিয়ে একটি বিতর্ক অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা প্রশাসনের বাধায় বাতিল করতে বাধ্য হয়।

এই সংগঠক আরও বলেন, রাকসু নিয়ে শিক্ষার্থীরা যেন জোরালো কোন দাবি বা আন্দোলন গড়ে তুলতে না পারে এর জন্য রাকসু নির্বাচন কেন্দ্রীক সকল কর্মসূচী পালনে বাধা প্রদান করছে প্রশাসন। আব্দুল মজিদ অন্তর দাবি করে বলেন, অতিদ্রুত বিশ্ববিদ্যালয় প্রশাসন গণতান্ত্রিক কর্মসূচী পালনে সকল প্রকার বাধা নিষেধ প্রত্যাহার করে বিশ্ববিদ্যালয়ে গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করতে হবে। অন্যথায় বৃহত্তর ছাত্র-আন্দোলন গড়ে তোলা হবে। তবে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান এই অভিযোগকে মিথ্যা দাবি করে বলেন, বিশ্ববিদ্যালয়ের কোন অনুষ্ঠানের অনুমতি যিনি দেন বা না দেন, তিনি বিশ্ববিদ্যালয়ের স্বার্থ বা আইন শৃঙ্খলা পরিস্থিতির স্বার্থের কথা চিন্তা করেই দেন। আর রাকসু আন্দোলন মঞ্চের আলোচনাসভার বিষয়ে কিছুই জানি না, দপ্তরে কোন চিঠিও আসেনি।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব