নওগাঁর মেয়ে আইরিন, নেপালে ফুটবল খেলতে যাচ্ছেন

নিজস্ব প্রতিবেদক
রিফাত হোসাইন সবুজ, জেলা প্রতিনিধি, নওগাঁ
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৭ই অক্টোবর ২০২৪ ০৮:৩৬ অপরাহ্ন
নওগাঁর মেয়ে আইরিন, নেপালে ফুটবল খেলতে যাচ্ছেন

নওগাঁ জেলার মহাদেবপুর উপজেলার সাগরইল গ্রামের আইরিন খাতুন, বাংলাদেশের প্রথম প্রমীলা ফুটবলার হিসেবে নেপালে সাফ প্রমীলা ফুটবল চ্যাম্পিয়নশিপে খেলতে যাচ্ছেন। ফুটবলের প্রতি তাঁর ভালোবাসা ও সংগ্রামের গল্প শোনালেন তিনি।


আইরিন বলেন, “ছোটবেলা থেকেই ফুটবল আমাকে অন্য রকম অনুভূতি দিত। গ্রামের অন্য মেয়েরা ফুটবল খেলতে না পারায়, আমি সমবয়সী ছেলেদের সাথে খেলার সুযোগ পেতাম। এতে আমাকে অনেক সমালোচনার মুখে পড়তে হয়েছে। কিন্তু বাবা সবসময় আমার পাশে ছিলেন, এবং ধীরে ধীরে মা-ও আমার সিদ্ধান্তকে সমর্থন করেন।”


তিনি আরও জানান, “আমাদের এলাকায় মেয়েদের কোনো ফুটবল টিম ছিল না। আমি যে মাঠে যেতাম, সেখানে ছেলেদের অনুশীলন চলত। একদিন দুইটি মেয়েদের প্রীতি ম্যাচের খবর পেয়ে, বাবাকে বলি আমাকে সেখানে খেলতে যেতে। বাবার সাহস জোগানোর পর তিনি কোচের সাথে কথা বলেন, এবং অবশেষে আমাকে মাঠে নামতে দেন। আমি খেলার সময় কোচের প্রশংসা অর্জন করি।”


আইরিন বলেন, “সেখানে খেলেই আমার ফুটবল ক্যারিয়ার শুরু হয়। পরবর্তী সময়ে, আমি ডিনাজপুরে আরও অনুশীলন করি এবং বঙ্গমাতা অনূর্ধ্ব ১৭ খেলি। এরপর ঢাকার লীগে খেলার সুযোগ পাই।”


“আমার সাফল্যের পর উপজেলা নির্বাহী অফিসার আমাকে সাইকেল উপহার দেন, যা আমার জন্য একটি বড় প্রাপ্তি। আমি প্রতিটি লীগ ম্যাচে প্রথম ১১ তে খেলেছি এবং পরে বাংলাদেশ জাতীয় মহিলা দলের ক্যাম্পে অন্তর্ভুক্ত হই।”


আইরিন জানান, “আমার পরিবার সবসময় আমার পাশে ছিল, আর এখন আমি সাফ চ্যাম্পিয়নশিপ ২০২৪ খেলতে যাচ্ছি। এটি আমার জন্য একটি গর্বের মুহূর্ত।”


আইরিনের এই যাত্রা শুধু তার জন্য নয়, বরং পুরো নওগাঁ জেলার মেয়েদের জন্য একটি অনুপ্রেরণা। ফুটবল খেলার প্রতি তার ভালোবাসা এবং কঠোর পরিশ্রমের ফলস্বরূপ আজ তিনি দেশের মাটিতে পরিচিত মুখ। নেপালে খেলার মাধ্যমে, আইরিন আরও নতুন সুযোগের দ্বার খুলতে চান এবং আগামী দিনের ফুটবল তারকাদের জন্য পথপ্রদর্শক হতে চান।