ফ্যাসিবাদী সিন্ডিকেট সংশ্লিষ্টদের বিশেষ আইনে গ্রেপ্তারের পরিকল্পনা: আসিফ মাহমুদ

নিজস্ব প্রতিবেদক
তানভীর তালুকদার রাকিব
প্রকাশিত: মঙ্গলবার ১৫ই অক্টোবর ২০২৪ ০৭:৩৮ অপরাহ্ন
ফ্যাসিবাদী সিন্ডিকেট সংশ্লিষ্টদের বিশেষ আইনে গ্রেপ্তারের পরিকল্পনা: আসিফ মাহমুদ

নিত্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণে হার্ডলাইনে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সিন্ডিকেটে জড়িত ব্যবসায়ীদের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে গ্রেপ্তারের ঘোষণা দিয়েছেন যুব ও ক্রীড়া, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া। 


মঙ্গলবার (১৫ অক্টোবর) সচিবালয়ে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত মতবিনিময় অনুষ্ঠানে তিনি এই কথা বলেন। সেখানে উপদেষ্টা বলেন, “আগে যে সিন্ডিকেট ছিল তা আওয়ামী লীগ সরকারের নিয়ন্ত্রণে ছিল। কিন্তু বর্তমানে তারা রাজনৈতিক আশ্রয় নিচ্ছে। আমরা তাদের চিহ্নিত করার চেষ্টা করছি।”


উপদেষ্টা জানান, সম্প্রতি কারওয়ান বাজারে চাঁদাবাজির সঙ্গে জড়িত বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি উল্লেখ করেন, রাজনৈতিক দলগুলোর সহযোগিতার মাধ্যমে সিন্ডিকেট ভাঙার প্রয়োজনীয়তা রয়েছে, কারণ পূর্বের প্রক্রিয়া যদি পুনরায় শুরু হয়, তবে মানুষের জীবন দিতে হবে। 


অতীতের ভোক্তা অধিকার সংরক্ষণ আইন দুর্বল করার বিষয়টিও তুলে ধরেন আসিফ মাহমুদ। তিনি বলেন, “আগের সরকারের করপোরেটদের সঙ্গে যোগাযোগের কারণে আইনটি দুর্বল হয়েছে। প্রতিদিন বাণিজ্য মন্ত্রণালয় থেকে রিপোর্ট পাই, কিন্তু জরিমানার পরিমাণ এত কম যে তা কার্যকর নয়।” 


সরকার বর্তমানে কঠোর পদক্ষেপ নিতে চাইছে, যাতে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ সম্ভব হয়। তিনি বলেন, “বিশেষ ক্ষমতা আইনে সিন্ডিকেটের মূল ব্যক্তিদের গ্রেপ্তার করা হবে।” 


এছাড়াও, আসিফ মাহমুদ তরুণ উদ্যোক্তাদের সমর্থন দেওয়ার পরিকল্পনার কথাও বলেন। তিনি জানান, “মধ্যস্বত্বভোগী ছাড়া কৃষকদের কাছ থেকে সরাসরি পণ্য সংগ্রহকারী অনেক তরুণ উদ্যোক্তা রয়েছেন। তাদের আমরা উৎসাহিত করব।” 


সাধারণ মানুষের জন্য সাশ্রয়ী মূল্যে পণ্য সরবরাহ নিশ্চিত করতে টিসিবির কার্যক্রম পুনরুজ্জীবনের কথাও বলেন। তিনি বলেন, “টিসিবির কার্যক্রম যখন সচল হবে, তখন সিন্ডিকেটের ওপর চাপ সৃষ্টি হবে।” 


উপদেষ্টা শেষ করেন, “বাংলাদেশের অর্থনীতি চ্যালেঞ্জের সম্মুখীন। বর্তমান পরিস্থিতি ঠিক করতে সময় লাগবে।” সরকারের উদ্দেশ্য হলো, জনগণের জীবনযাত্রার মান উন্নয়ন করা এবং মূল্যবৃদ্ধির বিরুদ্ধে সঠিক ব্যবস্থা গ্রহণ করা।