ছাত্র আন্দোলনের আহত শিক্ষার্থী কাউসার মাহমুদ মারা গেছেন

নিজস্ব প্রতিবেদক
সৌরভ নূর , বিশেষ প্রতিনিধি
প্রকাশিত: সোমবার ১৪ই অক্টোবর ২০২৪ ১১:২১ পূর্বাহ্ন
ছাত্র আন্দোলনের আহত শিক্ষার্থী কাউসার মাহমুদ মারা গেছেন

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে এবং জুলাই মাসের গণঅভ্যুত্থানে যুক্ত হয়ে আহত এক শিক্ষার্থী, কাউসার মাহমুদ, চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। তার মৃত্যু মিছিল যেন থামছেই না, যোগ হচ্ছে আরেকটি নাম শহীদের তালিকায়। 


রোববার (১৩ অক্টোবর) বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের স্বাস্থ্য বিষয়ক কেন্দ্রীয় উপ-কমিটি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই দুঃখজনক খবরটি জানায়। বিজ্ঞপ্তিতে বলা হয়, চট্টগ্রাম বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির চতুর্থ বর্ষের শিক্ষার্থী কাউসার মাহমুদ আন্দোলনের সময় আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে গুলিবিদ্ধ হন। দীর্ঘ সময় ধরে রাজধানীর সিএমএইচ হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর তিনি শাহাদাত বরণ করেন।


কাউসারের শারীরিক অবস্থার অবনতি হলে চিকিৎসার জন্য তাকে চট্টগ্রাম থেকে ঢাকায় এয়ার-অ্যাম্বুলেন্সে নিয়ে যাওয়া হয়। তবে দুর্ভাগ্যবশত, চিকিৎসা শেষে তিনি ফিরে আসতে পারেননি। 


এ ধরনের হত্যাকাণ্ডের ফলে আন্দোলনকারীদের মধ্যে তীব্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। ছাত্র আন্দোলন এবং সরকারের বিরুদ্ধে ক্ষোভ বেড়েই চলেছে। আন্দোলনকারীরা দাবি জানাচ্ছেন, এই ঘটনার তদন্ত করা হোক এবং দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা হোক।


কাউসার মাহমুদের মৃত্যু শুধু তার পরিবারের জন্য নয়, বরং পুরো ছাত্র সমাজের জন্য একটি গভীর ক্ষতি। আন্দোলনের পক্ষে প্রতিবাদী কণ্ঠস্বর আরও জোরালো হয়েছে, এবং তারা সরকারের বিরুদ্ধে গণতান্ত্রিক অধিকারের জন্য লড়াই চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছেন। 


ছাত্র আন্দোলনের স্বাস্থ্য বিষয়ক কমিটি নিহতের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়ে, আন্দোলনের চলমান পরিস্থিতিতে সকলকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়েছে। তারা আশা প্রকাশ করেছেন, কাউসারের আত্মত্যাগ অনুপ্রেরণা হিসেবে কাজ করবে।