আল্লাহ ও আল্লাহর রাসূলের প্রতি মহব্বত: একজন মুমিনের কাজ

নিজস্ব প্রতিবেদক
হাফিজ মাছুম আহমদ দুধরচকী- বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ
প্রকাশিত: শুক্রবার ২০শে সেপ্টেম্বর ২০২৪ ১১:১৩ পূর্বাহ্ন
আল্লাহ ও আল্লাহর রাসূলের প্রতি মহব্বত: একজন মুমিনের কাজ

প্রিয় পাঠকবৃন্দ, আজ আমি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করব, যা আমাদের ঈমানের ভিত্তি। সেই বিষয়টি হলো আল্লাহ ও তাঁর রাসূলের প্রতি মহব্বত। এটি আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রে অপরিহার্য এবং সত্যিকার অর্থে একজন মুমিনের পরিচয়।


আল্লাহ ও রাসূলকে হৃদয় উজাড় করে ভালোবাসা আমাদের মৌলিক দায়িত্ব। সূরা আত-তাওবার ২৪ নম্বর আয়াতে বলা হয়েছে, “যদি তোমাদের কাছে অধিক প্রিয় হয় আল্লাহ, তাঁর রাসূল এবং তাঁর পথে জিহাদ করার চেয়ে…”। এর দ্বারা আমরা স্পষ্টভাবে বুঝতে পারি যে, পরিবার-পরিজন ও ধন-সম্পদের চেয়েও আল্লাহ ও রাসূলের মহব্বত অতীব জরুরি।


একটি সত্যি মহব্বতের আলামত হলো রাসূলের সুন্নত ও আদর্শ অনুসরণ করা। রাসূলুল্লাহ (সা.) বলেছেন, “তোমাদের কেউ মুমিন হতে পারবে না যতক্ষণ না আমি তার কাছে সবচেয়ে প্রিয় হবো তার মা-বাবা, সন্তান-সন্তুতি এবং সকল মানুষ থেকে”। এটি স্পষ্ট যে, আল্লাহ ও রাসূলের ভালোবাসা আমাদের জীবনের কেন্দ্রে থাকতে হবে।


আল্লাহ ও রাসূলকে মহব্বত করার জন্য কিছু গুরুত্বপূর্ণ কাজ রয়েছে। প্রথমত, আমাদের উচিত আল্লাহর হুকুম পালন করা এবং রাসূলের আদর্শকে অনুসরণ করা। দ্বিতীয়ত, আল্লাহর প্রতি দৃঢ় ঈমান রাখা এবং নেক আমল করা। তৃতীয়ত, আল্লাহর নির্দেশ ও রাসূলের আদর্শের বিরুদ্ধে কোন কিছু করা থেকে বিরত থাকা।


সাহাবায়ে কেরাম আল্লাহ ও রাসূলের প্রতি যে মহব্বতের দৃষ্টান্ত স্থাপন করেছেন, তা আমাদের জন্য আদর্শ। তাঁদের জীবন সংগ্রামে আল্লাহ ও রাসূলের প্রতি ভালোবাসার অগণিত উদাহরণ রয়েছে। তারা সবকিছু ত্যাগ করে ইসলামকে অগ্রাধিকার দিয়েছেন।


আল্লাহ ও রাসূলের মহব্বত লাভের জন্য আমাদের উচিত নেক আমল করা এবং আল্লাহর প্রতি দৃঢ় ঈমান স্থাপন করা। আল্লাহ বলেছেন, “যারা ঈমান আনে এবং নেক আমল করে, আল্লাহ তাদের জন্য ভালোবাসা সৃষ্টি করেন” (সূরা মারয়াম: ৯৬)।


আমাদের অবশ্যই মনে রাখতে হবে যে, আল্লাহ ও রাসূলের মহব্বত দাবি করতে হলে আমাদের বিদআত থেকে দূরে থাকতে হবে। রাসূলুল্লাহ (সা.) বলেছেন, “যদি কেউ এমন কোনো কাজ করে যার ব্যাপারে আমার কোন নির্দেশনা নেই, তবে তা বাতিল।” এটি আমাদের সতর্ক থাকার শিক্ষা দেয়।



আল্লাহ ও আল্লাহর রাসূলের প্রতি মহব্বত করা একটি মুমিনের অপরিহার্য কাজ। আমাদের উচিত নিজেদের প্রতি একটি প্রশ্ন রাখা: আমরা আল্লাহ ও রাসূলকে কতটুকু ভালোবাসি? আমাদের এই মহব্বত যেন বাস্তবে প্রকাশ পায় আমাদের কাজ এবং আচরণের মাধ্যমে। আসুন, আমরা সবাই আল্লাহ ও রাসূলের প্রতি ভালোবাসা প্রদর্শনে সচেষ্ট হই এবং আমাদের ঈমানের সত্যতা প্রমাণিত করি।


আল্লাহ আমাদেরকে আল্লাহ ও রাসূলের মহব্বত লাভের তাওফীক দান করুন। আমীন।