বরিশাল বিশ্ববিদ্যালয়ের ১৩ বছর পূর্তি উদযাপিত

নিজস্ব প্রতিবেদক
এইচ.এম.এ রাতুল, জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: বুধবার ২২শে ফেব্রুয়ারি ২০২৩ ০৭:২০ অপরাহ্ন
বরিশাল বিশ্ববিদ্যালয়ের ১৩ বছর পূর্তি উদযাপিত

দিনভর নানা আয়োজনে বরিশাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ১৩ বছর পূর্তি উদযাপিত হয়েছে। একই সাথে নবাগত শিক্ষার্থীদের অরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয় মাঠে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়ন ও পরিবীক্ষণ কমিটির আহ্বায়ক (মন্ত্রী মর্যাদা) ও জেলা আওয়ামী লীগ সভাপতি আবুল হাসানাত আবদুল্লাহ এমপি। 


বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ এবং ট্রেজারার প্রফেসর ড. মো. বদরুজ্জামান ভূঁইয়া। 


সকাল ১০টায় জাতীয় সঙ্গীতের মাধ্যমে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন এবং বেলুন-ফেস্টুন উড়িয়ে দিনব্যাপী অনুষ্ঠানমালার সূচনা করেন প্রধান অতিথি। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন অতিথিরা। এ সময় ক্যাম্পাস থেকে বের হওয়া বর্ণাঢ্য একটি আনন্দ র‌্যালি বরিশাল-কুয়াকাটা মহাসড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে এক আলোচনা সভা ও অরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়। 


১২ পেরিয়ে ১৩তম বর্ষে পদার্পণ করা এই বিশ্ববিদ্যালয়টি অনেক দূর এগিয়ে যাবে বলে প্রত্যাশা শিক্ষার্থীদের। শিক্ষা কার্যক্রম আরও বেগবান করতে সমস্যা আর সংকটগুলোর আশু সমাধান দাবি করেছেন তারা। 


অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় আবুল হাসানাত আবদুল্লাহ এমপি বরিশাল বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে সব সময় পাশে থাকার প্রতিশ্রুতি ব্যক্ত করে অসাম্প্রদায়িক চেতনায় প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান। ১৯৭৩ সালে বঙ্গবন্ধু ঘোষিত বরিশাল বিশ্ববিদ্যালয় ২০১১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাস্তবায়ন করেছেন বলে তিনি জানান। 


অনুষ্ঠানে শিক্ষার্থীসহ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় যারা অবদান রেখেছেন তাদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন। শিক্ষা, গবেষণা এবং সহশিক্ষা কার্যক্রমের মাধ্যমে বিশ্ববিদ্যালয়টি এগিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেন তিনি।