ঢাবি’তে পড়ার স্বপ্ন ভঙ্গ, ‘খ’ ইউনিটে অনুপস্থিত ২৩৮ জন

নিজস্ব প্রতিবেদক
এইচ.এম.এ রাতুল, জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: শনিবার ২রা অক্টোবর ২০২১ ০৬:১২ অপরাহ্ন
ঢাবি’তে পড়ার স্বপ্ন ভঙ্গ, ‘খ’ ইউনিটে অনুপস্থিত ২৩৮ জন

বিভাগীয় শহর বরিশালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। শনিবার অনুষ্ঠিত এ পরীক্ষায় ৭৪১ জন পরীক্ষার্থী অংশগ্রহণের কথা থাকলেও অংশ নিয়েছেন ৫০৩ জন শিক্ষার্থী। আর অনুপস্থিত ছিলেন ২৩৮ জন। এদিকে ভর্তি পরীক্ষায় অংশ নিতে গোপালগঞ্জ থেকে বরিশাল নগরীতে পৌঁছালেও যানজটের কারণে নির্ধারিত সময়ে পরীক্ষার হলে প্রবেশ করতে পারেনি গোপালগঞ্জের মেয়ে তিথি। ফলে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার স্বপ্ন পূরণ না হওয়ায় কান্নাচোখে প্রবেশপত্র ছিড়ে বরিশাল ছেড়েছেন তিথি ও তার পরিবার।   


জানা গেছে, শনি (২ অক্টোবর) সকাল ১১ টা থেকে বরিশাল বিশ্ববিদ্যালয়ে শুরু হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের 'খ' ইউনিটের ভর্তি পরীক্ষা।  কিন্তু রাস্তায় প্রচন্ড যানজটের কারণে ভর্তিচ্ছু তিথি কেন্দ্রের গেটে এসে পৌঁছায় ১১ টা ২৫ মিনিটে। ভর্তি পরীক্ষার নিয়ম অনুযায়ী দেরীতে আসায় তাকে কেন্দ্রে ঢুকতে দেয়নি সেখানে দায়িত্বরত আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী ও বিশ্ববিদ্যালয় বিএনসিসি সদস্যরা। এ সময় কান্নায় ভেঙে পড়েন তিথি। পরে তার অভিভাবকসহ উপস্থিত অনেকেই শিক্ষকদের বোঝানোর চেষ্টা করেও ব্যার্থ হন। এক পর্যায় তিথি অভিমান করে প্রবেশপত্র ছিঁড়ে ফেলে সেখান থেকে চলে যান। 


এ ব্যাপারে বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড.খোরশেদ আলম বলেন, ভর্তি পরীক্ষার বিধি অনুযায়ী পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট পূর্বে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশের বাধ্যবাধকতা রয়েছে। দেরীতে আসা শিক্ষার্থী তিথি’র বিষয়টি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দলকে জানালে তারা তাকে কেন্দ্রে প্রবেশে অনুমতি দিতে অস্বীকৃতি জানায়।


এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ সেশনের ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় বরিশাল বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ১ হাজার ৭৪১ জনের ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার কথা ছিল। এর মধ্যে এক হাজার ৫০৩ জন পরীক্ষায় অংশ নিয়েছেন এবং অনুপস্থিত ছিলেন ২৩৮ জন।


বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মো. খোরশেদ আলম  জানান, কোনো ধরনের সমস্যা ছাড়াই সুষ্ঠুভাবে ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। আগামী পরীক্ষাগুলো নিয়মানুযায়ী সুষ্ঠুভাবে আমাদের সম্পন্ন করার প্রস্তুতি রয়েছে।


অপরদিকে দ্বিতীয় দিনের মতো ভর্তি পরীক্ষা শুরুর আগে কেন্দ্রের বিভিন্ন হল পরিদর্শন করেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. ছাদেকুল আরেফিন। পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের বলেন, আমি মনে করি এভাবে বিভিন্ন বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষার আয়োজনের ফলে পরীক্ষার্থী ও অভিভাবকরা সার্বিকভাবে উপকৃত হবেন। এছাড়া পরীক্ষার্থীদের আগে যে কষ্ট হতো সেটা কিছুটা হলেও লাঘব হবে।


প্রসঙ্গত, বরিশাল বিশ্ববিদ্যালয়ে ঢাবির মোট পাঁচটি ইউনিটের নয় হাজার ২০৩ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে। আগামী ২৩ অক্টোবর ‘ঘ’ ইউনিটে তিন হাজার ৭১ জন পরীক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নেবেন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস এবং সরকারি মহিলা কলেজে। ‘চ’ ইউনিটে পরীক্ষা হবে আগামী ৯ অক্টোবর। ‘চ’ ইউনিটে পরীক্ষার্থী ৪৩৮ জন। ক, খ, গ এবং ঘ ইউনিটে বহুনির্বাচনী পরীক্ষা হবে ৬০ নম্বরে এবং লিখিত পরীক্ষা হবে ৪০ নম্বরের। ‘চ’ ইউনিটে ৪০ নম্বরের সাধারণ জ্ঞান এবং ৬০ নম্বরে হবে অঙ্কন পরীক্ষা।