সিলেটের গোয়াইনঘাট রাতারগুল হারাচ্ছে পর্যটন আকর্ষণ, কমছে পর্যটক

নিজস্ব প্রতিবেদক
জেলা প্রতিনিধি, সিলেট
প্রকাশিত: বুধবার ১৮ই সেপ্টেম্বর ২০২৪ ০৩:৪৫ অপরাহ্ন
সিলেটের গোয়াইনঘাট রাতারগুল হারাচ্ছে পর্যটন আকর্ষণ, কমছে পর্যটক

সিলেটের অতি পরিচিত পর্যটন কেন্দ্র রাতারগুল গত কয়েক মাস ধরে পর্যটকদের জন্য অজানা হয়ে পড়ছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে দর্শনার্থীরা আসলেও বর্তমানে এই প্রাকৃতিক সৌন্দর্য্যের লীলাভূমিতে দর্শক সংখ্যা কমে যাচ্ছে। স্থানীয়দের মতে, অশুভ ছায়ায় এক সময়ের জনপ্রিয় এই পর্যটন স্পট আকর্ষণ হারাচ্ছে। 


বিগত সময়ে রাতারগুলে পর্যটকদের আকৃষ্ট করার জন্য পরিবেশের অপূর্ব সৌন্দর্য ছিল, যেখানে নীল আকাশ ও সবুজ পানির সম্মিলন ঘটে। তবে বর্তমানে অতিরিক্ত নৌকাভাড়া, ঝুঁকিপূর্ণ অবস্থান এবং দীর্ঘদিন ধরে বন্ধ থাকা ওয়াচ টাওয়ারসহ নানাবিধ অব্যবস্থাপনার কারণে দর্শনার্থীরা মুখ ফিরিয়ে নিচ্ছেন। 


স্থানীয়রা জানাচ্ছেন, রাতারগুলের নৌকা ভাড়া বর্তমানে ৮৩০ টাকা, যেখানে মাঝিরা পান মাত্র ৩০০ টাকা। বাকি টাকা নৌকাঘাটে আসা গাড়িচালকদের টিপস হিসেবে চলে যাচ্ছে। ফলে যারা ব্যক্তিগতভাবে রাতারগুলে আসছেন, তাদেরও একই ভাড়া দিতে হচ্ছে, যা অনেকের কাছে অগ্রহণযোগ্য। 


এছাড়াও, ওয়াচ টাওয়ারটি বন্ধ থাকায় পর্যটকরা পুরো এলাকা দেখতে পারছেন না, ফলে তারা কেবল পানির ওপর নৌকায় ঘুরে সন্তুষ্ট থাকতে বাধ্য হচ্ছেন। স্থানীয় ইয়াং স্টার সমাজ কল্যাণ সংস্থার সভাপতি মতিউর রহমান জানান, “দিন দিন রাতারগুলে পর্যটকদের সংখ্যা কমছে। নৌকা ভাড়া বেশি, ওয়াচ টাওয়ার বন্ধ এবং পানি কমে যাওয়ায় এই জনপ্রিয় দর্শনীয় স্থানটি তার আকর্ষণ হারাচ্ছে।”


এ বিষয়ে সিলেটের বিভাগীয় বন কর্মকর্তা মো. হুমায়ুন কবির বলেন, “বন বিভাগের আদায় করা টাকার অঙ্ক পুনঃনির্ধারণের কথা ভাবছি। অর্থের সংস্থান পেলে ওয়াচ টাওয়ারটি পুনঃনির্মাণ করা হবে।” 


এই অব্যবস্থাপনা রোধ এবং নৌকা ভাড়া পুনঃনির্ধারণ করা হলে রাতারগুলের জনপ্রিয়তা পুনরুদ্ধার হতে পারে, আশা করছেন স্থানীয়রা। সরকারের দৃষ্টি আকর্ষণ করে তারা দ্রুত পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছেন।