পায়রা ১৩২০ মেগাওয়াট তাপ বিদ্যুৎ কেন্দ্রে ক্ষতিগ্রস্তদের ৭ দফা দাবিতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক
আনোয়ার হোসেন আনু, কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি
প্রকাশিত: বুধবার ১৮ই সেপ্টেম্বর ২০২৪ ০৩:৪১ অপরাহ্ন
পায়রা ১৩২০ মেগাওয়াট তাপ বিদ্যুৎ কেন্দ্রে ক্ষতিগ্রস্তদের ৭ দফা দাবিতে মানববন্ধন

পটুয়াখালীর কলাপাড়ায় ১৩২০ মেগাওয়াট পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রের ভূমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্ত ১৩০ পরিবারের সদস্যরা মানববন্ধন করেছেন। তারা সরকারের প্রতিশ্রুতি বাস্তবায়ন না হওয়া এবং প্রকল্পে দুর্নীতির বিরুদ্ধে ঘন্টাব্যাপী এ মানববন্ধন করেন। আজ সকাল ১১ টায় স্বপ্নের ঠিকানা বাংলাদেশ চায়না টেকনিক্যাল ইনস্টিটিউটের প্রাঙ্গণে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।


মানববন্ধনে ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যরা আলম গাজী, নাঈম হাওলাদার, জামাল মৃধা, বাইজিদ মৃধা প্রমুখ বক্তব্য রাখেন। তারা তাদের সাত দফা দাবি তুলে ধরেন। দাবিগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো, কোটার মাধ্যমে নয়, অগ্রাধিকার ভিত্তিতে ১৩০ পরিবারের একজনকে বিসিপিসিএল কোম্পানিতে স্থায়ী চাকরি দেওয়া; উৎপাদিত বিদ্যুতের প্রতি ইউনিট বিক্রির শতকরা ০.০৩ পয়সা ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে দেওয়া; ভূমি অধিগ্রহণের মূল্যের তিনগুণ টাকা দেওয়ার প্রতিশ্রুতি বাস্তবায়ন করা; স্বপ্নের ঠিকানা আবাসন প্রকল্পের সকলকে স্থায়ী দলিল আগামী অক্টোবর মাসের মধ্যে প্রদান করা; দুর্নীতির সঙ্গে জড়িত প্রকল্পের এমডি ও কর্মকর্তাদের পদত্যাগ করা; ১৩০ পরিবারের জন্য বিশুদ্ধ খাবার পানির ব্যবস্থা করা।


আন্দোলনকারীরা জানান, আগামী ৭২ ঘণ্টার মধ্যে তাদের দাবি মেনে নেওয়া না হলে তারা কঠোর আন্দোলনে যাবেন। মানববন্ধন চলাকালে ক্ষতিগ্রস্তদের মধ্যে একত্রিত হয়ে হতাশা ও ক্ষোভের সুর দেখা যায়। তারা তাদের অধিকার আদায়ের জন্য দৃঢ় প্রতিজ্ঞ।


বক্তারা বলেন, “আমরা আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত চুপ করে বসে থাকবো না। সরকার আমাদের মৌলিক অধিকার নিশ্চিত করুক।” মানববন্ধনে অংশগ্রহণকারীরা তাদের দাবির প্রতি সরকারের জরুরি মনোযোগ দাবি করেন। 


এখন দেখার বিষয়, সরকার তাদের এ দাবিগুলো কত দ্রুত মেনে নিয়ে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ায়।