মাঠে ফিরবেন, নাকি বিসিবি পরিচালক হবেন তামিম?

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: শুক্রবার ১৩ই সেপ্টেম্বর ২০২৪ ০৮:০৭ অপরাহ্ন
মাঠে ফিরবেন, নাকি বিসিবি পরিচালক হবেন তামিম?

জাতীয় দলের সাবেক অধিনায়ক তামিম ইকবালের বিসিবির পরিচালক হওয়ার গুঞ্জন ক্রিকেটাঙ্গনে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। বর্তমানে তামিম বাংলাদেশের ক্রিকেটার হিসেবে কার্যত সক্রিয় রয়েছেন এবং আনুষ্ঠানিকভাবে ক্রিকেট থেকে অবসর নেননি। এই অবস্থায় তার বিসিবি পরিচালক হওয়ার প্রক্রিয়া নিয়ে অনেক প্রশ্ন উঠেছে। বিসিবি পরিচালকের পদে নির্বাচন করতে হলে তামিমকে প্রথমে কাউন্সিলর হতে হবে এবং তারপর নির্বাচনের মাধ্যমে পরিচালক পদে আসীন হতে হবে।


বিসিবির গঠনতন্ত্র অনুযায়ী, কাউন্সিলর হওয়ার জন্য সংশ্লিষ্ট কাউন্সিলর পদে শূন্যতা থাকতে হবে। বর্তমানে বিসিবির কিছু পরিচালক পদ শূন্য রয়েছে যেমন নাইমুর রহমান দুর্জয় এবং খালেদ মাহমুদ সুজনের পদ। এই শূন্য পদগুলো পূরণের সিদ্ধান্ত নিতে হবে বিসিবির বর্তমান বোর্ডকে। তামিমের জন্য বোর্ডের পরিচালক হওয়ার পথ আরো কঠিন হয়ে দাঁড়াচ্ছে কারণ তাকে প্রথমে কাউন্সিলর হতে হবে, যা মেলানোর প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।


তামিম যদি সত্যিই বোর্ডের পরিচালক হতে চান, তাহলে তাকে প্রথমে কাউন্সিলর পদ নিতে হবে। কাউন্সিলর পদ পেতে হলে তামিমকে জাতীয় ক্রীড়া পরিষদ অথবা সাবেক খেলোয়াড়দের কাউন্সিলর ক্যাটাগরি থেকে মনোনীত হতে হবে। বর্তমানে যে শূন্য পদগুলো রয়েছে, সেগুলো পূরণ করার পরে তামিমকে নির্বাচনী প্রক্রিয়ার মাধ্যমে বোর্ড পরিচালক হতে হবে।


তামিমের পরিচালক হওয়ার গুঞ্জন নিয়ে ক্রিকেটাঙ্গনে আলোচনা চলছে। বর্তমানে বোর্ড সভাপতি ফারুক আহমেদ তামিমের মাঠে ফিরে আসার সম্ভাবনা নিয়ে উন্মুক্ত মন্তব্য করেছেন। যদি তামিম ক্রিকেট মাঠে ফিরতে চান, তবে এই বিষয়টি তার বিসিবি পরিচালক হওয়ার সম্ভাবনা দ্বারাও প্রভাবিত হবে।


তামিমের পরিস্থিতি নিয়ে বর্তমান গুঞ্জন এবং বোর্ডের কার্যক্রম নিয়ে ক্রিকেটপ্রেমীরা আগ্রহের সঙ্গে অপেক্ষা করছে। তামিমের ক্রিকেটের ভবিষ্যৎ কি হবে তা দেখার অপেক্ষা সকলের।