বদলি হয়ে নেমে পর্তুগালের জয়ের নায়ক রোনালদো

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: সোমবার ৯ই সেপ্টেম্বর ২০২৪ ১১:৪০ পূর্বাহ্ন
বদলি হয়ে নেমে পর্তুগালের জয়ের নায়ক রোনালদো

স্কটল্যান্ডের বিপক্ষে একটি কঠিন ম্যাচে জয় পেয়ে উয়েফা নেশন্স লিগে পয়েন্ট তালিকার শীর্ষে উঠে এসেছে পর্তুগাল। ড্রয়ের পথে থাকা ম্যাচে বদলি হিসেবে নেমে পর্তুগালকে জয়ের স্বাদ এনে দিয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। রোববার (৮ সেপ্টেম্বর) লিসবনের মাঠে এই উত্তেজনাপূর্ণ ম্যাচে স্কটল্যান্ডকে ২-১ গোলে পরাজিত করেছে পর্তুগাল।


প্রথমার্ধ: স্কটল্যান্ডের এগিয়ে যাওয়া

ম্যাচের শুরু থেকেই স্কটল্যান্ড আক্রমণাত্মক মনোভাব নিয়ে খেলতে থাকে। সপ্তম মিনিটে কর্নার থেকে বল পেয়ে স্কটল্যান্ডের মিডফিল্ডার স্কট ম্যাকটোমিনে হেডে দুর্দান্ত একটি গোল করে দলকে এগিয়ে নেন। পর্তুগালের রক্ষণভাগের খেলোয়াড়রা গোল ঠেকানোর চেষ্টা করলেও ম্যাকটোমিনের চমৎকার হেডে তারা ব্যর্থ হয়। প্রথমার্ধে স্কটল্যান্ডের এটি ছিল একমাত্র লক্ষ্যে আঘাত হানা শট, তবে সেটিই যথেষ্ট ছিল তাদের লিড পেতে।


অন্যদিকে, পর্তুগাল একের পর এক আক্রমণ চালালেও প্রথমার্ধে গোলের দেখা পায়নি। স্কটল্যান্ডের রক্ষণভাগ বেশ শক্তিশালী ছিল এবং তাদের গোলরক্ষকও বেশ কয়েকটি দুর্দান্ত সেভ করে পর্তুগালের আক্রমণ ব্যর্থ করে দেন।


দ্বিতীয়ার্ধ: রোনালদোর নায়কোচিত উদ্ভাস

বিরতির পর ম্যাচের চেহারা পাল্টে যায়। পর্তুগালের কোচ দ্বিতীয়ার্ধের শুরুতেই দলের খেলায় নতুন গতির সঞ্চার করতে ক্রিস্টিয়ানো রোনালদোকে বদলি হিসেবে নামান। রোনালদোর মাঠে নামার পরপরই পর্তুগাল তাদের আক্রমণের গতি বাড়িয়ে তোলে। ম্যাচের ৫৪তম মিনিটে ব্রুনো ফার্নান্দেসের একটি শটে পর্তুগাল সমতায় ফিরে আসে। তার গোলটি দলকে নতুন করে উজ্জীবিত করে এবং ম্যাচে ফেরার আশা জাগায়।


তবে রোমাঞ্চ আরও বাকি ছিল। যখন ম্যাচের সময় শেষের পথে, তখন ৮৮তম মিনিটে নুনো মেন্ডেসের একটি নিখুঁত ক্রস রোনালদোর দিকে ছুটে আসে। রোনালদো ছুটে গিয়ে অসাধারণ দক্ষতার সঙ্গে বলটি জালে পাঠিয়ে পর্তুগালকে এগিয়ে দেন। এটি তার ক্যারিয়ারের ৯০১তম গোল, যা আবারও প্রমাণ করে কেন তিনি ফুটবল ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে বিবেচিত হন।


ম্যাচের শেষ মুহূর্ত

রোনালদোর গোলের পর স্কটল্যান্ড আক্রমণে ফেরার চেষ্টা করলেও পর্তুগালের রক্ষণভাগ অত্যন্ত দৃঢ়ভাবে প্রতিপক্ষের আক্রমণ প্রতিহত করে। শেষ পর্যন্ত ২-১ ব্যবধানে ম্যাচটি জিতে মাঠ ছাড়ে পর্তুগাল। রোনালদোর বদলি হিসেবে মাঠে নেমে এই চমকপ্রদ পারফরম্যান্স শুধু তার জন্যই নয়, পুরো পর্তুগাল দলের জন্য এক বিশাল সাফল্য হিসেবে এসেছে।


পয়েন্ট তালিকার শীর্ষে পর্তুগাল

এই জয়ের মাধ্যমে পর্তুগাল উয়েফা নেশন্স লিগের গ্রুপ পর্যায়ে শীর্ষে উঠে এসেছে। একই দিন গ্রুপের আরেক ম্যাচে ক্রোয়েশিয়া ১-০ ব্যবধানে পোল্যান্ডকে হারিয়েছে। ফলে পর্তুগালের পয়েন্ট তালিকার শীর্ষে থাকা নিশ্চিত হলো, যা তাদের পরবর্তী রাউন্ডে যাওয়ার সম্ভাবনা আরও উজ্জ্বল করেছে।


ক্রিস্টিয়ানো রোনালদো তার বয়সকে পিছনে ফেলে এখনও দলের জন্য কতটা গুরুত্বপূর্ণ, তা আবারও প্রমাণ করলেন। তার মাঠে নামা মানেই একটি নতুন উদ্দীপনা ও জয়ের সম্ভাবনা। স্কটল্যান্ডের বিপক্ষে এই জয়ে পর্তুগালের ফ্যানরা যেমন উচ্ছ্বসিত, তেমনি আগামী ম্যাচগুলোতে আরও ভালো পারফরম্যান্সের আশায় দিন গুনছে পুরো দল।