ফের বাংলাদেশ সফর কর‌বেন ডোনাল্ড লু

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার ১০ই সেপ্টেম্বর ২০২৪ ০৯:৫৮ অপরাহ্ন
ফের বাংলাদেশ সফর কর‌বেন ডোনাল্ড লু

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু আগামী ১০-১৬ সেপ্টেম্বর ভারত ও বাংলাদেশ সফর করবেন। ঢাকা সফরের সময়, লু মার্কিন উচ্চ পর্যায়ের প্রতিনিধিদলের সঙ্গে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি, আর্থিক স্থিতিশীলতা এবং উন্নয়ন বিষয়ে বিস্তারিত আলোচনা করবেন।


মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই সফরের বিষয়ে তথ্য নিশ্চিত করেছেন। বিজ্ঞপ্তিতে বলা হয়, ডোনাল্ড লু তার সফরের মাধ্যমে অংশীদারদের সঙ্গে অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চলে স্থিতিশীলতা প্রচারের মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করবেন।


লু বাংলাদেশের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করবেন কীভাবে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে উন্নয়নে সহায়তা করতে পারে, বিশেষ করে অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং আর্থিক স্থিতিশীলতা অর্জনের ক্ষেত্রে। তার এই সফর বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়নে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে।


লু’র সফরের মূল লক্ষ্য হচ্ছে ভারত ও বাংলাদেশ উভয় দেশকে আর্থিক এবং কূটনৈতিকভাবে শক্তিশালী করে তোলা। সফরের সময়, তিনি দুই দেশের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা ও স্থিতিশীলতা বৃদ্ধির উপায় নিয়ে বিস্তারিত আলোচনা করবেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে সহায়তা প্রদানের প্রস্তাবনা করবেন।


ডোনাল্ড লু’র এই সফর মার্কিন প্রশাসনের দক্ষিণ ও মধ্য এশিয়ায় কূটনৈতিক সক্রিয়তা এবং অঞ্চলটির স্থিতিশীলতা বাড়ানোর পরিকল্পনার অংশ হিসেবে বিবেচিত হচ্ছে। তিনি আশা করছেন, তার এই সফরের মাধ্যমে ভারত-বাংলাদেশ সম্পর্ককে আরও দৃঢ় করা সম্ভব হবে এবং দুই দেশের অর্থনৈতিক ও কূটনৈতিক সহযোগিতার নতুন দিগন্ত উন্মোচিত হবে।


এছাড়া, ভারত ও বাংলাদেশ সফরের মাধ্যমে লু ইন্দো-প্যাসিফিক অঞ্চলে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রভাব ও অংশীদারিত্ব শক্তিশালী করার লক্ষ্যে কাজ করবেন, যা এই অঞ্চলের নিরাপত্তা ও অর্থনৈতিক প্রবৃদ্ধি বৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।