বাতিল হচ্ছে হাসিনার লাল পাসপোর্ট, ভারতে থাকতে পারবেন যতদিন

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: বুধবার ২১শে আগস্ট ২০২৪ ০৯:১৯ অপরাহ্ন
বাতিল হচ্ছে হাসিনার লাল পাসপোর্ট, ভারতে থাকতে পারবেন যতদিন

ছাত্র-জনতার অভ্যুত্থানের মুখে ক্ষমতা ছেড়ে ভারতে পালিয়ে যাওয়া শেখ হাসিনার কূটনৈতিক পাসপোর্ট (লাল পাসপোর্ট) বাতিল করা হচ্ছে। একইসঙ্গে বাতিল হচ্ছে তার সরকারের সাবেক মন্ত্রী-এমপিদেরও লাল পাসপোর্ট।


বুধবার (২১ আগস্ট) পাসপোর্ট অধিদপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে।  


এই পাসপোর্ট বাতিল হলে সাধারণ পাসপোর্ট পেতে তাদের আইনি প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। বিশেষ করে যাদের নামে ফৌজদারি অপরাধের মামলা আছে বা গ্রেপ্তার হয়েছেন, আদালতের আদেশ ছাড়া তারা সাধারণ পাসপোর্ট পাবেন না।  


বাংলাদেশ ও ভারতের মধ্যে ২০১৮ সালের ১৫ জুলাই স্বাক্ষরিত সমঝোতা অনুযায়ী, বাংলাদেশের লাল পাসপোর্টধারীরা ভিসা ছাড়াই ভারতে ৪৫ দিন পর্যন্ত অবস্থান করতে পারেন। সে কারণেই শেখ হাসিনা ভিসা ছাড়াই দেশটিতে অবস্থান করতে পারছেন। তবে এরইমধ্যে ১৭ দিন কেটে গেছে। আর ২৮ দিন তিনি এভাবে অবস্থান করতে পারবেন। তবে তার আগেই যদি বাংলাদেশ শেখ হাসিনার লাল পাসপোর্ট বাতিল করে দেয়, তাহলে শেখ হাসিনাকে দিল্লিতে রাখার জন্য ভারতের বিকল্প চিন্তা করতে হবে।


অন্যদিকে শেখ হাসিনার সঙ্গে পালিয়ে ভারতে আশ্রয় নেওয়া বোন শেখ রেহানা যুক্তরাজ্যের পাসপোর্টধারী। ভারতে থাকতে তার কোনো সমস্যা নেই। অন অ্যারাইভাল ভিসা সুবিধায় তিনি যতদিন খুশি সেখানে থাকতে পারবেন।