বিশ্বকাপের সেরা একাদশ প্রকাশ ক্রিকইনফোর, ঠাঁই হয়নি কোন টাইগারের

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার ২রা জুলাই ২০২৪ ০৮:৩৬ অপরাহ্ন
বিশ্বকাপের সেরা একাদশ প্রকাশ ক্রিকইনফোর, ঠাঁই হয়নি কোন টাইগারের

ভারতের দ্বিতীয় শিরোপা জয়ের মধ্যদিয়ে পর্দা নেমেছে চার-ছক্কার টুর্নামেন্ট টি-টোয়েন্টি বিশ্বকাপের। আবার ২ বছর পর ২০২৬ সালে ভারত ও শ্রীলঙ্কায় বসবে ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটের বিশ্বকাপের দশম আসর। 


এদিকে বিশ্বকাপ শেষে সেরা একাদশ ঘোষণা করেছে ক্রিকেটবিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো। এর আগে আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাও (আইসিসি) বিশ্বকাপের সেরা একাদশ ঘোষণা করে। 


ক্রিকইনফোর সেরা একাদশে আধিপত্য ধরে রেখেছেন চ্যাম্পিয়ন দল ভারত।  একই অবস্থা ছিল আইসিসির সেরা একাদশেও। 


ঘোষিত একাদশে চ্যাম্পিয়ন ভারতের ৬ জন, আফগানিস্তানের ৩ জন, ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়ার একজন জায়গা করে নেন। দ্বাদশ খেলোয়াড় হিসেবে জায়গা পেয়েছেন রানার্সআপ দক্ষিণ আফ্রিকার একজন। 


ক্রিকইনফোর তাদের সেরা একাদশে ভারতের ৬ জনকে রাখলেও আফগানিস্তান, ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়ার একজনকে জায়গা দিয়েছে। তবে আইসিসি তাদের সেরা একাদশে রানার্সআপ দলের কোনো খেলোয়াড় না রাখলেও ক্রিকইনফো তাদের মূল একাদশে দু’জনকে স্থান দিয়েছে।


ভারতের ৬ জন হলেন- অধিনায়ক রোহিত শমা, সূর্যকুমার যাদব, হার্দিক পান্ডিয়া, অক্ষর প্যাটেল, জসপ্রিত বুমরাহ ও আর্শ্বদ্বীপ সিং।  দক্ষিণ আফ্রিকার দু’জন হলেন- হেনরিক ক্লাসেন ও তাবরাইজ শামসি।  আফগানিস্তানের হয়ে সুযোগ পেয়েছেন রহমানুল্লাহ গুরবাজ, ওয়েস্ট ইন্ডিজের নিকোলাস পুরান ও অস্ট্রেলিয়া মার্কাস স্টয়নিস। 


আইসিসির ঘোষিত একাদশের মতোই এখানেও জায়গা হয়নি বাংলাদেশের কোনো ক্রিকেটারের। এমনকি অতিরিক্ত তালিকায়ও নেই কেউ। 


বিশ্বকাপের সেরা একাদশ

রোহিত শর্মা, রহমানুল্লাহ গুরবাজ, নিকোলাস পুরান, সূর্যকুমার যাদব, মার্কাস স্টয়নিস, হার্দিক পান্ডিয়া, অক্ষর প্যাটেল, হেনরিক ক্লাসেন, জসপ্রীত বুমরাহ, আর্শ্বদীপ সিং ও তাবরাইজ শামসি।