আগারওয়ালকে ঘিরে ফাঁসতে পারেন অন্য ক্রিকেটার, তদন্তে আইসিসি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ৩১শে অক্টোবর ২০১৯ ০৪:০২ অপরাহ্ন
আগারওয়ালকে ঘিরে ফাঁসতে পারেন অন্য ক্রিকেটার, তদন্তে আইসিসি

ফিক্সিং বা বাজিকরদের সঙ্গে ক্রিকেটারদের সংশ্লিষ্টতা তদন্তের জন্য আইসিসির ১০ থেকে ১২ জনের একটি অভিজ্ঞ দল আছে, যাদের বেশির ভাগই ইংল্যান্ডের পুলিশ বিভাগের সাবেক কর্মকর্তা। যেকোনো দেশের যেকোনো খেলোয়াড়ের বিরুদ্ধে সম্পূর্ণ স্বাধীনভাবে তদন্ত করতে পারেন তারা। ফলে ভারতীয় বাজিকর দীপক আগারওয়ালকে ঘিরে আইসিসির তদন্তের ডালপালা ছড়িয়ে আছে আরও নানা দিকে। অদূর ভবিষ্যতে তাতে ফেঁসে যেতে পারেন আরও ক্রিকেটার। তবে সে তালিকায় বাংলাদেশের আর কারও থাকার আশঙ্কা নেই বলে জানিয়েছে সূত্র।

এদিকে দীপক আগারওয়ালের সঙ্গে সাকিবের যে বার্তা আদান–প্রদান আইসিসি প্রকাশ করেছে, তাতে এগুলোকে আংশিক মনে হতেই পারে। সাকিবও বলেছেন, আগারওয়ালের পাঠানো কিছু বার্তা তিনি আগেই মুছে ফেলেছেন। তবে আইসিসির তদন্ত কর্মকর্তারা এ ব্যাপারে পুরোপুরিই নিশ্চিত হয়েছেন যে আগারওয়ালের সঙ্গে ওইটুকু বার্তা আদান-প্রদান ছাড়া আর কোনো অন্যায়ের সঙ্গে জড়িত নন সাকিব। তার ব্যাংক হিসাবে তারা কোনো অস্বাভাবিক লেনদেনের তথ্য পাননি। সাকিবের ব্যাপারটিও সেভাবেই তদন্ত হয়েছে, বিসিবিকে সবকিছুর বাইরে রেখে। এ বছরের জানুয়ারি ও আগস্টে আইসিসির তদন্ত কর্মকর্তারা  দুবার বাংলাদেশে এসে সাকিবের সঙ্গে কথা বলে গেছেন, সেসবও বিসিবির অজান্তে।

শাস্তি একটা হতে পারে এবং সেটির ঘোষণা আসতে পারে বাংলাদেশ দলের ভারত সফরের সময়, তা আইসিসির কাছ থেকেই জানতে পারেন সাকিব। বিসিবির নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, আইসিসি তাকে পরামর্শ দেয় আপাতত খেলা থেকে দূরে থাকতে। অন্যদিকে সাকিবের অনুরোধ ছিল, তার শাস্তির সিদ্ধান্ত যেন বাংলাদেশ দলের ভারত সফরের আগেই জানানো হয়। তিনি চাননি সফরের মাঝপথে এটা হোক। কারণ, সেটি হতো তার এবং দেশের ক্রিকেটের জন্য বেশি বিব্রতকর। সে জন্যই সফরের আগে শেষ দুই দিনের অনুশীলন থেকে নিজেকে সরিয়ে রাখেন সাকিব, বিসিবি সভাপতিকে জানান ভারত সফরে না যাওয়ার কথা।

সাকিব আইসিসির শাস্তির মুখে পড়তে যাচ্ছেন, এটি তার কাছেই প্রথম জানতে পারেন বোর্ড সভাপতি নাজমুল হাসান। তবে এ মাসের দ্বিতীয় সপ্তাহে দুবাইয়ে অনুষ্ঠিত আইসিসির সভায় এ রকম কিছুর আঁচ পেয়েছিলেন তিনি। কে শাস্তি পাচ্ছেন, কী শাস্তি হচ্ছে, সেসব না বললেও বাংলাদেশ দলের কারও দিকে যে এ রকম একটা অভিযোগের তীর ছুটে আসছে, সে রকম আভাস নাকি দেওয়া হয় সভায়।

ইনিউজ ৭১/এম.আর