নতুন সরকারের জন্য ১ম কোন প্রধানমন্ত্রী ঢাকা সফরে আসছেন প্রচুর বিনিয়োগ নিয়ে

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: সোমবার ৩০শে সেপ্টেম্বর ২০২৪ ১২:২৭ অপরাহ্ন
নতুন সরকারের জন্য ১ম কোন প্রধানমন্ত্রী ঢাকা সফরে আসছেন প্রচুর বিনিয়োগ নিয়ে

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম আগামী অক্টোবরের প্রথম সপ্তাহে বাংলাদেশে আসছেন। পাকিস্তানের ইসলামাবাদ হয়ে তার ঢাকা সফরের পরিকল্পনা রয়েছে। কুয়ালালামপুরের বাংলাদেশ দূতাবাসের একজন কর্মকর্তা  জানান, সফরের তারিখ ৪ অক্টোবর চূড়ান্ত হওয়ার আশা করা হচ্ছে।


সফরকালে আনোয়ার ইব্রাহিম বাংলাদেশে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস এবং রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিনের সঙ্গে বৈঠক করবেন। এই সফর দুই দেশের মধ্যে সম্পর্ক আরও জোরদার করার সুযোগ সৃষ্টি করবে, বিশেষ করে শ্রম বাজার ইস্যু নিয়ে আলোচনা হতে পারে।


কূটনৈতিক সূত্র থেকে জানা গেছে, গত বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর ঢাকা সফর নিয়ে বেশ জোরালো কূটনৈতিক তৎপরতা চালানো হয়েছিল। সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২৩ সালের ১০ মে ঢাকায় পররাষ্ট্র সচিব পর্যায়ে সভার আয়োজন করেন, যেখানে আনোয়ার ইব্রাহিমের ঢাকা সফরের বিষয়টি গুরুত্বের সঙ্গে আলোচনা হয়।


এছাড়াও, কুয়ালালামপুরের বাংলাদেশ দূতাবাসের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, ২০০০ সালে প্রথমবার মালয়েশিয়ায় সরকারি সফরে যান শেখ হাসিনা। এর পর ২০১৪ সালে দ্বিতীয়বার সেখানে সফর করেন তিনি। অপরদিকে, মালয়েশিয়ার হাইকমিশনের দূতাবাসের তথ্য মতে, সর্বশেষ ২০১৩ সালে ঢাকায় সরকারি সফরে এসেছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী নাজিব রাজাক।


মালয়েশিয়া বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ বাণিজ্যিক এবং শ্রমবাজার, যেখানে বাংলাদেশি শ্রমিকদের জন্য সুযোগ সৃষ্টি হতে পারে। আনোয়ার ইব্রাহিমের এই সফর এ খাতে নতুন দিগন্ত উন্মোচন করবে বলে মনে করা হচ্ছে। 


সামগ্রিকভাবে, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমের ঢাকা সফর দুই দেশের কূটনৈতিক সম্পর্ককে আরও মজবুত করার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে বিবেচিত হচ্ছে। রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, এই সফরের ফলে বাংলাদেশ-মালয়েশিয়া সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছাতে সক্ষম হবে।