রোহিতদের প্রতিশোধ নাকি বাবরদের দাপট, তাকিয়ে বিশ্ব

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: রবিবার ২৮শে আগস্ট ২০২২ ০৬:১৬ অপরাহ্ন
রোহিতদের প্রতিশোধ নাকি বাবরদের দাপট, তাকিয়ে বিশ্ব

বৈশ্বিক টুর্নামেন্ট ছাড়া ভারত ও পাকিস্তানের লড়াই দেখাই যায় না। রাজনৈতিক বৈরিতার কারণে গত এক দশকের বেশি সময় ধরে এই দুদলের মধ্যে কোনো দ্বিপাক্ষিক সিরিজ অনুষ্ঠিত হয় না। তাই এমন বৈশ্বিক টুর্নামেন্টে যখন এই দুই দলের খেলা হয়, এই ম্যাচের দিকে সমর্থকরা চাতক পাখির মতো তাকিয়ে থাকে। রোববার (২৮ আগস্ট) বাংলাদেশ সময় ৮টায় এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামবে চিরপ্রতিদ্বন্দ্বী এই দুই দল।



গত বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে নিয়ে ছেলেখেলা করেছিল বাবর আজমের পাকিস্তান। তবে সেই ম্যাচের নায়ক শাহিন আফ্রিদি ইনজুরির কারণে এবারের এশিয়া কাপ থেকে ছিটকে গেছেন। এদিকে ভারতের সেরা বোলার বুমরাহও ইনজুরির কারণে খেলছেন না এশিয়া কাপ। তবুও লড়াইটা হবে যোজনে যোজনে। 


টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত ৯ বার মুখোমুখি হয়েছে ভারত-পাকিস্তান। সেখানে ৭ বারই জিতেছে ভারত। দুইবার জয় পেয়েছে পাকিস্তান। এশিয়া কাপের মঞ্চে মোট ১৫ বার মুখোমুখি হয় ভারত-পাকিস্তান। তাতেও জয়ের পাল্লা ভারি ভারতেরই। ৮ বার জিতেছে ভারত, পাকিস্তানের জয় ৫ বার। আর ২টি ম্যাচ পরিত্যক্ত হয়।


২০১৬ সালের এশিয়া কাপ হয়েছিল টি-টোয়েন্টি ফরম্যাটে। ওই আসরে ভারত ৫ উইকেটে হারিয়েছিল পাকিস্তানকে। তবে দুই দলের সর্বশেষ লড়াইয়ে ভারতকে স্রেফ উড়িয়ে দিয়েছিল পাকিস্তান।


তাই সাম্প্রতিক ফর্ম আর অতীত রেকর্ড দুটোই আমলে নিলে এবার কোনো দলকেই এগিয়ে রাখার উপায় নেই। বরং ভারত-পাকিস্তান ম্যাচের আগে যেটা নিয়ে আলোচনা থাকে, বরাবরের মতো সেই চাপ নিয়েই আলোচনাটা বেশি।


যেহেতু মর্যাদার লড়াই। আর সেই চাপ অস্বীকার করলেন না ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। তিনি বলেন, ‘সবাই এই ম্যাচের দিকে তাকিয়ে থাকে। খুব চাপের ম্যাচ এটি, তা নিয়ে কোনো সন্দেহ নেই। তবে দলের পরিবেশ হালকা রাখতে চাই।’


রোহিতের সুরে কথা বলেছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজমও। তিনি বলেন, ‘অন্যান্য ম্যাচের মতো হলেও ভারত-পাকিস্তান ম্যাচে বাড়তি চাপ এমনিতেই চলে আসে। এই চাপকে সামলেই লড়াই করতে হয় ক্রিকেটারদের। কারণ সবাই জানে, এমন ম্যাচের গুরুত্ব কত বেশি। তাই জয়ের জন্য মুখিয়ে থাকে ক্রিকেটাররা। এবারও আমরা জয়ের জন্য মাঠে নামব।’ 


এদিকে এশিয়া কাপ দিয়েই টি-টোয়েন্টিতে ফিরছেন রাহুল, দুর্দান্ত ফর্মে আছেন র‍্যাংকিংয়ের দুইয়ে থাকা সূর্যকুমার যাদব। এ বছর ১২ ম্যাচে ৩৮.৯০ গড় ও ১৮৯.৩৮ স্ট্রাইক রেটে ব্যাটিং করেছেন এই টপ অর্ডার ব্যাটসম্যান। পাকিস্তানের দলে গত এক বছরে তেমন কোন পরিবর্তন আসেনি। গত বিশ্বকাপের পর থেকে পাকিস্তানের প্রথম তিন ব্যাটসম্যান (বাবর আজম, মোহাম্মদ রিজওয়ান ও ফখর জামান) মোট রানের ৬৭.৫ শতাংশ রান করেছেন। 


ভারতের সম্ভাব্য একাদশ

রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, ঋষভ পান্ত (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা/দীনেশ কার্তিক, রবিচন্দ্রন অশ্বিন, ভুবনেশ্বর কুমার, আরশদীপ সিং, যুজবেন্দ্র চাহাল


পাকিস্তানের সম্ভাব্য একাদশ

বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), ফখর জামান, ইফতিখার আহমেদ, হায়দার আলী, খুশদিল শাহ, শাদাব খান, মোহাম্মদ নওয়াজ, মোহাম্মদ হাসনাইন, হারিস রউফ, শাহনওয়াজ দাহানি