চার টপ অর্ডারের ফিফটিতে টাইগারদের সংগ্রহ ৩০৩ রান

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: শুক্রবার ৫ই আগস্ট ২০২২ ০৫:৩৩ অপরাহ্ন
চার টপ অর্ডারের ফিফটিতে টাইগারদের সংগ্রহ ৩০৩ রান

হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচে বাংলাদেশের টপ অর্ডারের চার ব্যাটসম্যান ফিফটির দেখা পেলেন। টাইগার টপ অর্ডারের ৪ ব্যাটসম্যানের ফিফটিতে জিম্বাবুয়ের বিপক্ষে ২ উইকেট ৩০৩ রান তুলেছে বাংলাদেশ। জিততে হলে ৩০৪ রানের লক্ষ্য তাড়া করতে হবে স্বাগতিকদের।


আজ (৫ আগস্ট) এই ম্যাচে লক্ষ্য তাড়া করতে না পারলে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে ফরম্যাটে টানা ২০ হারের লজ্জায় ডুবতে হবে সিকান্দার রাজা, রায়ান বার্লদের।জিম্বাবুয়ের বিপক্ষে টসে হেরে আগে ব্যাটিং করতে নামে বাংলাদেশ। শুরুতে ধীরগতিতে রান তুললেও সময়ের সঙ্গে রানের গতি বাড়াতে থাকেন তামিম ইকবাল এবং লিটন দাস।


শুরুতে লিটনের চেয়েও বেশি আক্রমণাত্মক ছিলেন তামিম। ৪৯ বলেই করেন ৪০ রান। তবে এরপর ফিফটি ছুঁতে এবং পরের ১০ রান করতে খেলেন আরও ৩০ বল। ফিফটি ছোঁয়ার পর বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ৮০০০ রানের মাইলফলক গড়েন তামিম। ব্যক্তিগত ৫৭ রানে তামিম স্পর্শ করেন ওয়ানডেতে হাজার রানের মাইলফলক।


মাইলফলক স্পর্শ করার পর ৯ চারে ব্যক্তিগত ৬২ রানের মাথায় সিকান্দার রাজার বলে ক্যাচ দিয়ে ফেরেন। তামিমের বিদায়ের পর মাঠে নামেন আনামুল হক বিজয়। ২০১৯ সালের জুলাইয়ের পর আবার ওয়ানডে ফরম্যাটে মাঠে নামেন বিজয়।


লিটনের সঙ্গে দারুণ ছয় ওভারের মধ্যে পঞ্চাশ রানের জুটি গড়েন বিজয়। এরমধ্যে অবশ্য লিটন ব্যক্তিগত ফিফটি ছুঁয়ে শতকের পথে ছুটতে থাকেন। ৭৫ বলে ফিফটি ছোঁয়া লিটন পরের ১৪ বলে তোলেন ৩১ রান। ৮৯ বলে ৯ চার ও ১ ছয়ে ৮১ রান করে পায়ের পেশিতে টান পড়ায় রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়েন।


লিটন ফিরলেও চারে নামা মুশফিকুর রহিমকে নিয়ে দারুণ গতিতে ছুটতে থাকেন বিজয়। ৯৬ রানের জুটি গড়েন এই দুই ব্যাটসম্যান। এরমধ্যে ৪৭ বলে ফিফটি তুলে নেওয়া বিজয় ৬২ বলে ৬ চার ও ৩ ছয়ে ৭৩ রান করে ভিক্টর নিউইচির বলে ক্যাচ তুলে দিয়ে ফেরেন। অভিষিক্ত এই জিম্বাবুইয়ানের এটি আন্তর্জাতিক ওয়ানডেতে প্রথম উইকেট।বিজয় ফিরলেও টাইগারদের রানের গতি সচল রাখেন মুশফিক ও মাহমুদউল্লাহ রিয়াদ। এরমধ্যে মুশফিকও ফিফটি তুলে নেন।