প্রোটিয়াদের বিপক্ষে বড় সংগ্রহের পথে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: শুক্রবার ১৮ই মার্চ ২০২২ ০৮:১০ অপরাহ্ন
প্রোটিয়াদের বিপক্ষে বড় সংগ্রহের পথে বাংলাদেশ

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে ক্যারিয়ারের পঞ্চাশতম অর্ধশতক হাঁকালেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। এ রিপোর্ট লেখা পর্যন্ত সেঞ্চুরিয়ানে তিনি অপরাজিত আছেন ৭০ রানে।


এর আগে সেঞ্চুরিয়ানে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে শুক্রবার (১৮ মার্চ) টসে হেরে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। এ রিপোর্ট লেখা পর্যন্ত ৪০ ওভারে ৩ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ২২৩ রান। 


সাকিব সবচেয়ে বেশি ফিফটি হাঁকিয়েছেন ভারত, ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ের বিপক্ষে। তিন দলের বিপক্ষে তার অর্ধশতক রানের ইনিংস ৮টি করে। টাইগার অলরাউন্ডার দ্বিতীয় সর্বোচ্চ ৬টি ফিফটি হাঁকিয়েছেন শ্রীলঙ্কার বিপক্ষে। এছাড়া দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলতি ম্যাচ নিয়ে পাঁচটি  ও পাকিস্তানের বিপক্ষে তার হাফ সেঞ্চুরির সংখ্যা ৪টি করে। তিনটি অর্ধশতক নিউজিল্যান্ডের বিপক্ষে। আয়ারল্যান্ড, ইংল্যান্ড ও আফগানিস্তানের বিপক্ষে হাঁকিয়েছেন দুটি করে ফিফটি। তার বাকি দুটি ফিফটি অস্ট্রেলিয়া ও স্কটল্যান্ডের বিপক্ষে।


এদিকে, প্রথম ওয়ানডেতে খেলতে নেমেই নতুন এক রেকর্ড গড়েছেন সাকিব। ওয়ানডে ক্রিকেটে ম্যাচ বিবেচনায় সাবেক অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজাকে টপকে গেছেন টাইগার অলরাউন্ডার। দেশের হয়ে ২১৮টি ওয়ানডে খেলেছিলেন ম্যাশ। আর আজ ২১৯ তম ম্যাচ খেলতে নামলেন সাকিব। এর মধ্য দিয়ে দেশের পক্ষে তৃতীয় সর্বোচ্চ ম্যাচ খেলার নজির গড়লেন সাকিব।


দেশের হয়ে এখন পর্যন্ত সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন মুশফিকুর রহিম। আজকের ম্যাচসহ তিনি খেলেছেন ২৩১টি ম্যাচ। দ্বিতীয়স্থানে আছেন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। ২২৩টি ম্যাচ খেলেছেন তামিম।