২৪ ঘণ্টায় দেশে করোনা রোগী শনাক্ত দ্বিগুণ

নিজস্ব প্রতিবেদক
বিশেষ প্রতিবেদক - স্বাস্থ্য বিভাগ
প্রকাশিত: রবিবার ১৯শে ডিসেম্বর ২০২১ ০৫:৪৭ অপরাহ্ন
২৪ ঘণ্টায় দেশে করোনা রোগী শনাক্ত দ্বিগুণ

সারা দেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে আরও একজন মারা গেছেন। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৮ হাজার ৪৮ জনে।


রোববার (১৯ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো সংবাদ বিজ্ঞাপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। একই সময়ে নতুন করে আরও ২১১ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এতে করে দেশে করোনা রোগী শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫ লাখ ৮১ হাজার ৮৩ জন।


গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা হয় ১৭ হাজার ৩৩২ জনের। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১ দশমিক ২২ শতাংশ। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৬৮ জন। মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ৪৫ হাজার ৫৭১ জন।


এর আগে শনিবার (১৮ ডিসেম্বর) আগের ২৪ ঘণ্টায় করোনায় ৪ জন মারা যান। অন্যদিকে করোনা শনাক্ত হয় ১২২ জনের দেহে।


এদিকে বিশ্বব্যাপী করোনার পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় রোববার (১৯ ডিসেম্বর) সকাল সাড়ে ৯টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন আরও ৫ লাখ ১৫৬ জন। অন্যদিকে শনাক্ত হয়েছেন ৫ লাখ ৫৭ হাজার ৮৬৬ জন।


এর আগে শনিবার (১৮ ডিসেম্বর) বিশ্বে মারা যায় আরও ৭ হাজার ৩৬ জন। অন্যদিকে শনাক্ত হয় ৭ লাখ ২৯ হাজার ৪৮৮ জন।


বিশ্বে এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্ত হয়েছেন ২৭ কোটি ৪৫ লাখ ৩৬ হাজার ৭১৭ জন এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৩ লাখ ৬৬ হাজার ৫১৬ জনে। আর সুস্থ হয়েছেন ২৪ কোটি ৬৩ লাখ ৩৪ হাজার ১১০ জন।


করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছে ৫ কোটি ১৬ লাখ ৯৬ হাজার ২০৫ জন। মৃত্যু হয়েছে ৮ লাখ ২৭ হাজার ২০৬ জনের।


আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৩ কোটি ৪৭ লাখ ৩৮ হাজার ৫৮৪ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৭৭ হাজার ১৭০ জনের।


আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ২২ লাখ ১২ হাজার ৩৪৩ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ১৭ হাজার ৭৮৪ জনের।


আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ১ কোটি ১২ লাখ ৭৯ হাজার ৪২৮ জন। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ৪৭ হাজার ১৭৩ জন।


পঞ্চম স্থানে থাকা রাশিয়ায় এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১ কোটি ১ লাখ ৮৬ হাজার ৮২৩ জন। মারা গেছেন ২ লাখ ৯৬ হাজার ১৮০ জন।


আক্রান্তের তালিকায় তুরস্ক ষষ্ঠ, ফ্রান্স সপ্তম, জার্মানি অষ্টম, ইরান নবম এবং স্পেন দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশে অবস্থান দাঁড়িয়েছে ৩১তম।


২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।