মৃত মেয়ের জন্য পাত্র চেয়ে পত্রিকায় বিজ্ঞাপন!

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার ১৪ই মে ২০২৪ ০৯:০৫ অপরাহ্ন
মৃত মেয়ের জন্য পাত্র চেয়ে পত্রিকায় বিজ্ঞাপন!

ভারতের দক্ষিণ কন্নড় জেলায় তিন দশক আগে মারা যাওয়া এক মহিলার জন্য পাত্র চেয়ে দেওয়া একটি সংবাদপত্রের বিজ্ঞাপন আলোচনার জন্ম দিয়েছে।


মঙ্গলবার (১৪ মে) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে এনডিটিভি।


প্রতিবেদনে বলা হয়েছে, তিরিশ বছর আগে দক্ষিণ কন্নড় জেলার পুত্তুরের একটি পরিবারের শিশু কন্যা মারা যায়। এরপর থেকে তারা অপ্রত্যাশিত চ্যালেঞ্জের সম্মুখীন হয়। গুরুজনদের কাছ থেকে নির্দেশনা চাইতে গিয়ে তাদের বলা হয়েছিল, যে তাদের মৃত মেয়ের অস্থির মনোভাব তাদের সমস্যার মূলে থাকতে পারে। তাকে বিয়ে দিলে তাদের সমস্যার সমাধান হবে।


এই অপ্রচলিত বিজ্ঞাপনটির লক্ষ্য তাদের মৃত মেয়ের আত্মায় শান্তি আনা, পরিবার তার জন্য একটি বিবাহের ব্যবস্থা করার সিদ্ধান্ত নিয়েছে - একটি অনন্য এবং মর্মস্পর্শী প্রচেষ্টা।


৩০ বছর আগে মারা যাওয়া কারও জন্য পাত্র খুঁজতে বাবা-মা জেলার একটি বহুল পঠিত পত্রিকায় একটি বিজ্ঞাপন দিয়েছেন।


বিজ্ঞাপনে লেখা রয়েছে, ৩০ বছর আগে চলে যাওয়া এক পাত্রীর জন্য পাত্র খুঁজছি। দয়া করে ওই নম্বরে ফোন করে প্রেতাত্মার বিয়ের আয়োজন করুন। আত্মীয়স্বজন ও বন্ধুবান্ধবদের আপ্রাণ চেষ্টা সত্ত্বেও সমবয়সী ও বর্ণের উপযুক্ত মৃত পাত্র খুঁজে পাওয়া অধরা বলে জানান শোকাহত বাবা-মা।


এই অপ্রচলিত প্রথাটি তুলুনাড়ুর দীর্ঘদিনের ঐতিহ্যকে তুলে ধরেছে - এই অঞ্চলটি কর্ণাটকের তিনটি উপকূলীয় জেলা এবং কেরালার পার্শ্ববর্তী কাসারগড় জেলার অংশে বিস্তৃত যেখানে স্থানীয় উপভাষা তুলু ভাষায় কথা বলা হয়।


এই অঞ্চলে, মৃত ব্যক্তিদের জন্য বিবাহের ব্যবস্থা করা গভীর মানসিক তাৎপর্য বহন করে।