টয়লেট মাস্ক ব্যবহারে রূপচর্চা !

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: রবিবার ৬ই মার্চ ২০২২ ০৭:০৫ অপরাহ্ন
টয়লেট মাস্ক ব্যবহারে রূপচর্চা !

নিজের ত্বককে ভালো রাখতে কে না ভালোবাসে? তাই তো নানা রকম রূপচর্চার জন্য নারীরা তাদের দিনের একটা সময় আলাদা করেই রাখেন। জেনে না জেনে কিংবা বহু গবেষণার পর নারীরা খুঁজে পান তার ত্বকের জন্য পারফেক্ট রূপচর্চার পদ্ধতি। 


ত্বকের নানা সমস্যা দূর করতে মুখে অনেকেই মুলতানি মাটি, গোলাপ জল, হারবাল প্যাক, ফ্রুটস প্যাক কিংবা ঘরে তৈরি কোন উপটান ব্যবহার করে থাকেন। কেউ কেউ আবার বিভিন্ন ব্র্যান্ডের ফেস মাস্ক ব্যবহার করেন। কিন্তু কখনো শুনেছেন কি রূপচর্চায় টয়লেট মাস্ক ব্যবহারের কথা?


অবাক হবার মতোই খবর। ভিক্টোরিয়ান যুগে নারীরা তাদের রূপচর্চায় টয়লেট মাস্ক ব্যবহার করতেন। মূলত ত্বককে সুন্দর ও মুখের অবয়ব কে স্লিম রাখতে এটি ব্যবহৃত হতো। ‘ফেস গ্লভ’ নামেও এটি পরিচিত ছিল। 


টয়লেট মাস্ক বা ফেস গ্লভ ছিল এক প্রকার নমনীয় রাবার। ১৮৭৫ সালে এটি প্রথম উদ্ভাবিত হয় ম্যাডাম হেলেন রোলির মাধ্যমে। এটি সাধারণত মুখের উপর একটি দস্তানা বা ঢাকনার মতো করে পরা হত।


রাসায়নিক বিশেষজ্ঞরা এটিকে পরীক্ষা করে জানিয়েছেন যে এই মাস্কটিতে কোন  ক্ষতিকারক পদার্থ ছিল না। ভিক্টোরিয়ান যুগে নারীরা সাধারণত এটি রাতের বেলা মুখে লাগিয়ে ঘুমাতো।


পরবর্তীতে এই মাস্কের ব্যবহার বন্ধ করতে হয়েছিল। কারণ, রাতে মুখে এই মাস্ক পড়ে ঘুমানোর ফলে নারীদের শ্বাসকষ্ট শুরু হয়েছিল।  সপ্তাহে তিনদিন এই মাস্ক ব্যবহার করার নিয়ম ছিল।


যুগ যুগ ধরে সৌন্দর্য বজায় রাখতে নারীরা বরাবরই কিছু না কিছু ব্যবহার করেছেন। কিন্তু সেইসব উপচার নারীর সৌন্দর্য সাময়িকভাবে বাড়ালেও এর ক্ষতিকর প্রভাব কেড়ে নিয়েছে তার ত্বকের প্রাকৃতিক কোমলতা।