১৫ বছর পর বাংলাদেশে উড়ে এলো পাকিস্তানি পেঁয়াজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বুধবার ২০শে নভেম্বর ২০১৯ ০৯:০৯ অপরাহ্ন
১৫ বছর পর বাংলাদেশে উড়ে এলো পাকিস্তানি পেঁয়াজ

পাকিস্তানের করাচি থেকে ৮২ টন পেঁয়াজ নিয়ে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে সিল্ক ওয়ে ওয়েস্ট এয়ারলাইন্সের একটি কার্গো উড়োজাহাজে। বুধবার (২০ নভেম্বর) সন্ধ্যায় চালানটি পৌঁছলে দ্রুত খালাসের কাজ শুরু করে কাস্টমসহ অন্য সংস্থাগুলো। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

ওই কর্মকর্তা জানান, সাদি ইন্টারন্যাশনাল নামক একটি বেসরকারি প্রতিষ্ঠান এ পেঁয়াজ আমদানি করেছে। যে কেউ যেকোনো দেশ থেকেই পেঁয়াজ আমদানি করতে পারে। এটা নিয়ে কোনো বাধ্যবাধকতা নেই। পেঁয়াজের দাম বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে প্রায় ১৫ বছর পর পাকিস্তান থেকে পেঁয়াজ আমদানি করছে বাংলাদেশ। রাত ১টার সময় সৌদি এয়ারলাইন্সের একটি যাত্রীবাহি উড়োজাহাজে জেদ্দা হয়ে পেঁয়াজ অসাবে মিশর থেকেও।

পাকিস্তানের বাণিজ্য উন্নয়ন কর্তৃপক্ষের (টিডিএপি) এক কর্মকতা জানিয়েছিলেন, অন্তত ১২টি কন্টেইনারভর্তি পেঁয়াজ বাংলাদেশে পাঠানো হবে। করাচি-ভিত্তিক প্রতিষ্ঠান রোশান এন্টারপ্রাইজের সঙ্গে বাংলাদেশের তাশো এন্টারপ্রাইজের মধ্যে পেঁয়াজ আমদানি-রপ্তানি বিষয়ক একটি চুক্তি হয়েছে। চুক্তি মোতাবেক প্রতি টন চালান ৬০০ ডলার মূল্যে পাকিস্তান থেকে পেঁয়াজ আমদানি করবে বাংলাদেশ।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব