ছাত্রলীগ নিষিদ্ধ, মিছিল করলেই ব্যবস্থা: আইজিপি

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: শনিবার ২৬শে অক্টোবর ২০২৪ ০৯:১৩ অপরাহ্ন
ছাত্রলীগ নিষিদ্ধ, মিছিল করলেই ব্যবস্থা: আইজিপি

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ময়নুল ইসলাম বলেছেন, ছাত্রলীগ ইতোমধ্যে নিষিদ্ধ হয়ে গেছে এবং তাদের কোনো রাজনৈতিক অধিকার নেই। শনিবার (২৬ অক্টোবর) রংপুর মেট্রোপলিটন পুলিশের ৬ষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। আইজিপি জানান, ছাত্রলীগের নিষিদ্ধকরণের পেছনে তাদের অতীত কার্যক্রমের বিশ্লেষণ রয়েছে এবং এটি অপছন্দের কারণে করা হয়নি।


আইজিপি বলেন, “যদি ছাত্রলীগ কোথাও মিছিল করার চেষ্টা করে, তবে তাদের বিরুদ্ধে অন্য নিষিদ্ধ সংগঠনের মতোই ব্যবস্থা নেওয়া হবে।” তিনি অভিযোগ করেন যে, ফ্যাসিস্ট সরকারের আমলে পুলিশ জনগণের কাঙ্ক্ষিত সেবা দিতে পারেনি। স্বাধীনতা যুদ্ধে পুলিশ প্রথম প্রতিরোধ গড়ে তুলেছিল এবং করোনার সময় মানবিক কার্যক্রমের জন্য প্রশংসিত হয়েছিল।


তিনি উল্লেখ করেন, “বর্তমানে আমরা জনগণের আকাঙ্ক্ষা বাস্তবায়ন করতে পারিনি, তাই জনগণের আকাঙ্ক্ষার পুলিশ গঠন করতে চাই।” তিনি আরও বলেন, ছাত্র-জনতার ওপর হামলা হয়েছে এবং কিছু পুলিশ সদস্য এর সঙ্গে জড়িত ছিল। “অস্ত্রের লাইসেন্স দীর্ঘ ১৫ বছর ধরে যাদের দেওয়া হয়নি, তারাই অবৈধভাবে অস্ত্র ব্যবহার করেছে,” যোগ করেন আইজিপি।


আইজিপি ময়নুল ইসলাম বলেন, সরকার ইতোমধ্যে অস্ত্রের তালিকা সংগ্রহ করেছে এবং নতুন বিধিমালা তৈরি হচ্ছে যাতে কেউ অস্ত্র অবৈধভাবে ব্যবহার করতে না পারে। তিনি শহীদ আবু সাঈদের মামলার তদন্তের বিষয়েও কথা বলেন এবং জানান, মামলাগুলো পিবিআই তদন্ত করছে। ইতিমধ্যে ২১ জনকে গ্রেপ্তার করা হয়েছে, যার মধ্যে দুই পুলিশ সদস্যও রয়েছেন। আইজিপি বলেন, “আমরা নিশ্চিত করছি প্রকৃত অপরাধীরা সাজা পাবে।”


এর আগে, সকালে আইজিপি শহীদ আবু সাঈদের কবর জিয়ারত করেন এবং তার পরিবারের সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক সারজিজ আলমসহ রংপুর জেলা ও মহানগর পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।