পাঁচবিবি শহরকে পর্যটন হিসাবে গড়ে তুলতে নানা উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক
মোস্তাকিম হোসেন, উপজেলা প্রতিনিধি পাঁচবিবি- জয়পুরহাট
প্রকাশিত: বুধবার ১লা জুন ২০২২ ০৫:১০ অপরাহ্ন
পাঁচবিবি শহরকে পর্যটন হিসাবে গড়ে তুলতে নানা উদ্যোগ

জয়পুরহাটের পাঁচবিবি পৌরসভার বাসিন্দাদের নাগরিক সুবিধা নিশ্চিত করার পাশাপাশি পর্যটনের শহর হিসেবে গড়ে তুলতে নানা উদ্যোগ নিয়েছে পৌর কতৃপক্ষ। এরইমধ্যে রাস্তাঘাট ও অন্যান্য অবকাঠামো উন্নয়ন করা হয়েছে। বাড়ানো হয়েছে অন্যান্য নাগরিক সুবিধা।


দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে ভারত সীমান্ত ঘেঁষা উপজেলা জয়পুরহাটের পাঁচবিবি। সীমান্তবর্তী পাঁচবিবি পৌর শহরের থেকে পূর্ব দিকে আটাপুর ইউনিয়নে অবস্থিত হযরত নাসির উদ্দিন শাহ,নিমাই সন্ন্যাসী ও কলন্দপুর মাজার শরিফ। পৌর শহরের থেকে পশ্চিম দিকে আয়মারসুলপুর ইউনিয়নে অবস্থিত লকমা জমিদার বাড়ি এবং পৌর শহরের থেকে পূর্ব দিকে বালিঘাটা ইউনিয়নের বীরনগর গ্রামে অবস্থিত মওলানা ভাসানীর শ্বশুর বাড়ি। 


পৌর শহরের থেকে উত্তরে বাগজানা ইউনিয়নে রয়েছে কাঁচারি ঘর।দেশের বিভিন্ন স্থান থেকে দর্শনার্থীরা এসব জায়গা দেখতে আসেন। পৌর শহরটিতে নাগরিক সুবিধা বাড়ানোর পাশাপাশি একে পর্যটনেরস্থান হিসেবে গড়ে তুলতে নানা উদ্যোগ নিয়েছে পৌর কর্তৃপক্ষ।

এরইমধ্যে রাস্তাঘাট ও অবকাঠামো নির্মাণ করা হয়েছে। সব বয়সী মানুষেরর বিনোদনের জন্য পৌর এলাকায় গড়ে তোলা হয়েছে পার্ক। স্থাপন করা হয়েছে পাঠাগার, সংগীত ও শিল্পকর্ম শিক্ষাকেন্দ্র। এতে খুশি স্থানীয়রা।


পৌর শহরটির পাশ দিয়ে বয়ে যাওয়া ছোট যমুনা নদীর কোল ঘেঁষে পূর্ব দিকে সরকারি খাস ও পতিত জমিতে পশুপাখির অভয়ারন্য ও পার্ক গড়ে তোলার দাবি জানিয়েছে পৌরবাসী।

পাঁচবিবি পর্যটন নগরীর উদ্যোক্তা ও সাবেক মেয়র হাবিবুর রহমান হাবিব বলেন,পৌরবাসির নাগরিক সুবিধা নিশ্চিত করতেও নেয়া হয়েছে নানা উদ্যোগ। পর্যটকদের দৃষ্টি আকর্ষণ করতে নেয়া হয়েছে নানা উদ্যোগ ।


পাঁচবিবি শহরে পর্যটক ও দর্শনার্থীদের নিরাপত্তার বিষয়টি ইতোমধ্যেই নিশ্চিত করা হয়েছে বলে জানিয়েছে উপজেলা নির্বার্হী কর্মকর্তা বরমান হোসেন।