ভারতে ১৪০ কোটি মানুষের মধ্যে ২৩ কোটি ৪০ লাখ মানুষ চরম দারিদ্র্যে দিন কাটাচ্ছে

নিজস্ব প্রতিবেদক
সৌম্যা সাহা , কলকাতা প্রতিনিধি ভারত
প্রকাশিত: শনিবার ১৯শে অক্টোবর ২০২৪ ১১:৩৯ পূর্বাহ্ন
ভারতে ১৪০ কোটি মানুষের মধ্যে ২৩ কোটি ৪০ লাখ মানুষ চরম দারিদ্র্যে দিন কাটাচ্ছে

জাতিসংঘের উন্নয়ন সংস্থা ইউএনডিপির এক গবেষণা প্রতিবেদনে উঠে এসেছে, বিশ্বজুড়ে ১১০ কোটি মানুষ চরম দারিদ্র্যের মধ্যে জীবনযাপন করছে, যাদের প্রায় অর্ধেকই সংঘাতপূর্ণ দেশগুলোর বাসিন্দা। এই প্রতিবেদনটি বৃহস্পতিবার (১৭ অক্টোবর) প্রকাশিত হয়েছে, যা আন্তর্জাতিক দারিদ্র্যের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে।


গবেষণায় বলা হয়েছে, ভারতের ১৪০ কোটি মানুষের মধ্যে ২৩ কোটি ৪০ লাখ মানুষ চরম দারিদ্র্যে দিন কাটাচ্ছে। এর পরেই রয়েছে পাকিস্তান, ইথিওপিয়া, নাইজেরিয়া এবং ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো, যেখানে দারিদ্র্যের মাত্রা চরম। এই পাঁচটি দেশে বসবাসকারী লোকেরা বিশ্বের চরম দারিদ্র্যের প্রায় অর্ধেক অংশ নিয়ে আছে।


গবেষণার মাধ্যমে জানা গেছে, বিশ্বের ১১২টি দেশের ৬৩০ কোটি মানুষের ওপর বিশ্লেষণ করে এই তথ্য পাওয়া গেছে। এই ৬৩০ কোটি মানুষের মধ্যে ৪৫ কোটি ৫০ লাখ মানুষ ‘দ্বন্দ্ব সংঘাতের মধ্যে’ বসবাস করছেন। তাদের মধ্যে ৫৮ কোটি ৪০ লাখ মানুষ চরম দারিদ্র্যের শিকার। এই দারিদ্র্যের মধ্যে অধিকাংশই শিশু, যা বিশ্বের মোট শিশুর ২৭.৯ শতাংশ।


গবেষণায় দেখা গেছে, যুদ্ধবিধ্বস্ত দেশগুলোতে পুষ্টি, বিদ্যুৎ, পানি এবং পয়ঃনিষ্কাশনের ক্ষেত্রে উল্লেখযোগ্য বৈষম্য রয়েছে। শিশুমৃত্যুর হারও এই অঞ্চলে উদ্বেগজনক; সংঘাতপূর্ণ দেশগুলোতে শিশু মৃত্যুর হার ৮ শতাংশ, যা শান্তিপূর্ণ দেশগুলোর ১.১ শতাংশের চেয়ে অনেক বেশি।


গবেষণাটি যৌথভাবে পরিচালনা করেছে ইউএনডিপি এবং অক্সফোর্ড পভার্টি অ্যান্ড হিউম্যান ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ (ওপিএইচআই)। এদের পরিচালক সাবিনা আলকির বলেন, “সংঘাতপূর্ণ অঞ্চলে দারিদ্র্য বিমোচনের গতি ধীর, এবং এর ফলে দরিদ্র জনগণের পিছিয়ে পড়া অব্যাহত রয়েছে।” 


ইউএনডিপির প্রধান পরিসংখ্যানবিদ ইয়ানচুন ঝাং বলেছেন, “সংঘাতপূর্ণ দেশের দরিদ্র জনগণের মৌলিক চাহিদা পূরণ করা একটি কঠিন চ্যালেঞ্জ।” তিনি মনে করিয়ে দেন, শান্তিতে বিনিয়োগ ছাড়া দারিদ্র্য দূর করা সম্ভব নয়। 


এই প্রতিবেদনটি বিশ্বজুড়ে দারিদ্র্য ও সংঘাতের সম্পর্ককে আরও স্পষ্ট করে তুলছে এবং এটি আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য একটি গুরুতর সতর্কবার্তা হিসাবে কাজ করছে।