বাইডেনের আয়োজিত নৈশভোজে ড. ইউনূস থাকবেন বিশেষ গেস্ট হয়ে

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: শনিবার ২১শে সেপ্টেম্বর ২০২৪ ০৬:৪২ অপরাহ্ন
বাইডেনের আয়োজিত নৈশভোজে ড. ইউনূস থাকবেন বিশেষ গেস্ট হয়ে

জাতিসংঘের ৭৯তম সাধারণ অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওনা হয়েছেন বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। তিনি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাত করবেন এবং প্রেসিডেন্টের আমন্ত্রণে নৈশভোজে অংশগ্রহণ করবেন। তবে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তার সাক্ষাতের সম্ভাবনা এখনো অনিশ্চিত।


ড. ইউনূসের মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গেও বৈঠক করার সম্ভাবনা রয়েছে। এ ছাড়াও পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ, নেদারল্যান্ডস, নেপালের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীসহ অন্যান্য দেশের নেতাদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে।


জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসসহ বেশ কিছু পদস্থ কর্মকর্তার সঙ্গে বৈঠকেও অংশ নেবেন ড. ইউনূস। আগামী ২৫ সেপ্টেম্বর সন্ধ্যায় প্রেসিডেন্ট বাইডেনের আয়োজিত ডিনার পার্টিতে অন্যান্য সদস্য রাষ্ট্রের প্রতিনিধিদের সঙ্গে তিনি উপস্থিত থাকবেন। 


এদিকে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২১-২৩ সেপ্টেম্বর জাতিসংঘের কার্যক্রমে অংশ নিবেন, তাই ড. ইউনূসের সঙ্গে তার বৈঠক হওয়ার সম্ভাবনা নেই। ২৭ সেপ্টেম্বর সকালে ড. ইউনূস সাধারণ অধিবেশনে বাংলাদেশের বক্তব্য উপস্থাপন করবেন এবং ওই দিন রাতের ফ্লাইটে দেশে ফিরে আসবেন।


একই সঙ্গে, ২৬ সেপ্টেম্বর নিউইয়র্ক সিটিতে টাইমস স্কয়ারের ম্যারিয়ট মারক্যুইস হোটেলে ড. ইউনূসের নাগরিক সমাবেশের ভাষণ দেওয়ার পরিকল্পনা থাকলেও তা বাতিল হয়ে যাওয়ায় প্রবাসী সমর্থকদের মধ্যে হতাশা তৈরি হয়েছে। 


অন্যদিকে, ২৪ সেপ্টেম্বর জেএফকে এয়ারপোর্টে ড. ইউনূসের বিরুদ্ধে কালো পতাকা প্রদর্শনের মাধ্যমে ব্যাপক বিক্ষোভের প্রস্তুতি নিচ্ছে আওয়ামী লীগ। কানাডা ও আমেরিকার বিভিন্ন স্থান থেকে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ অন্যান্য সংগঠনের সমর্থকরা সেখানে উপস্থিত হবেন বলে জানা গেছে। 


এছাড়া, ২৭ সেপ্টেম্বর জাতিসংঘ সদর দফতরের সামনে ড. ইউনূসের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শনের কর্মসূচি ঘোষণা করা হয়েছে।