এখনো আওয়ামী সরকারের পুলিশ কর্মকর্তাদের সুবিধাভোগ ও পদোন্নতি বিতর্ক

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: বুধবার ১৮ই সেপ্টেম্বর ২০২৪ ১২:১৮ অপরাহ্ন
এখনো আওয়ামী সরকারের পুলিশ কর্মকর্তাদের সুবিধাভোগ ও পদোন্নতি বিতর্ক

আওয়ামী সরকারের আমলে পুলিশের কিছু কর্মকর্তারা নানা সুবিধা ভোগ করে সম্পদের পাহাড় গড়েছেন। তবে, সম্প্রতি দেখা যাচ্ছে, চাকরিচ্যুত হওয়া এই কর্মকর্তারা নিজেদের সুবিধাবঞ্চিত দাবি করে পদোন্নতির সুযোগ পাচ্ছেন। ৫ আগস্টের পর অনেক প্রাক্তন পুলিশ কর্মকর্তা নতুন করে নিজেদের অবস্থান শক্তিশালী করতে সক্ষম হয়েছেন।


এ পরিস্থিতিতে পুলিশের মধ্যে তীব্র সমালোচনা শুরু হয়েছে। অনেক পুলিশ সদস্য মনে করছেন, যারা সরকারের কাছের লোক হতে সক্ষম, তারাই সুবিধা পাচ্ছেন এবং পদোন্নতি বাগিয়ে নিচ্ছেন। এই অবস্থার মধ্যে আইনশৃঙ্খলা রক্ষা এবং জনগণের নিরাপত্তা নিয়ে উদ্বেগ বাড়ছে।


বিশ্লেষকরা বলছেন, পুলিশের কার্যকরী সংস্কারের জন্য সরকারের কাছে থাকা তথাকথিত 'নিচু লাইন' কর্মকর্তাদের চিহ্নিত করা জরুরি। যদি পুলিশ বাহিনীতে স্বচ্ছতা এবং দক্ষতা নিয়ে আসার জন্য কার্যকরী পদক্ষেপ নেওয়া না হয়, তবে এই সমস্যাগুলো ভবিষ্যতে আরও গুরুতর হতে পারে।


পুলিশ বাহিনীর মধ্যে এই অবস্থার ফলে সাধারণ মানুষের মধ্যে আস্থা কমছে। সরকারের প্রতি জনগণের আস্থা ফিরিয়ে আনা এবং পুলিশের কার্যক্রমে স্বচ্ছতা আনা জরুরি। পুলিশ কর্মকর্তাদের স্বার্থের সংঘাত, দুর্নীতি এবং অপসারণের বিষয়টি খতিয়ে না দেখলে, দেশের আইনশৃঙ্খলা রক্ষার জন্য এটি একটি বড় বাধা হয়ে দাঁড়াবে।


এই পরিস্থিতিতে সরকারের জন্য নতুন এক চ্যালেঞ্জ তৈরি হয়েছে। পুলিশ বাহিনীতে সংস্কার এবং স্বচ্ছতা আনার জন্য কী ধরনের পদক্ষেপ নেওয়া হবে, তা এখন দেখার বিষয়।