আত্রাইয়ে দুর্গাপূজার শেষ মুহূর্তের প্রস্তুতি

নিজস্ব প্রতিবেদক
নাজমুল হক নাহিদ, আত্রাই প্রতিনিধি, নওগা:
প্রকাশিত: শনিবার ৫ই অক্টোবর ২০২৪ ০৪:০৮ অপরাহ্ন
আত্রাইয়ে দুর্গাপূজার শেষ মুহূর্তের প্রস্তুতি

 সনাতন ধর্মাবলম্বীদের মাতৃত্ব ও শক্তির প্রতীক দেবী দুর্গাকে মর্ত্যে আহ্বান জানানোর মধ্য দিয়ে শুরু হতে যাচ্ছে শারদীয় দুর্গাপূজা। এবারের পূজা উদযাপনকে কেন্দ্র করে আত্রাইয়ে প্রতিমা তৈরির কাজ তড়িঘড়ি করে চলছে। আগামী ৯ অক্টোবর মহাষষ্ঠী পূজার মাধ্যমে শুরু হবে এই ধর্মীয় উৎসব, যা ১৩ অক্টোবর বিজয়া দশমী দিয়ে শেষ হবে।


উপজেলার প্রতিমা তৈরির মৃৎশিল্পীরা বর্তমানে নিবিড়ভাবে কাজ করছেন। ইতোমধ্যে মাটির কাজ শেষ হয়ে রঙ তুলির কাজ শুরু হয়েছে। শিল্পীদের দক্ষ হাতে গড়ে তোলা হচ্ছে দেবী দুর্গা ও অন্যান্য দেবদেবীর প্রতিমূর্তী। শিল্পী কালী মালাকার জানান, "বর্তমানে চলছে রঙ তুলির আঁচড়। প্রতিমাগুলো নিখুঁতভাবে ফুটিয়ে তুলতে মনোযোগ দিয়ে কাজ করছি।"


এবছর আত্রাইয়ে ৪৬টি পূজামণ্ডপে পূজা অনুষ্ঠিত হবে বলে জানান উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি বরুণ কুমার সরকার। প্রতিমা তৈরির পাশাপাশি পূজামণ্ডপগুলো সাজানোর কাজেও ব্যস্ত রয়েছেন শিল্পীরা। তাদের প্রচেষ্টায় খড়, কাঠ, সুতা ও মাটির ব্যবহার করে দুর্গাসহ বিভিন্ন দেবতার কাঠামো তৈরি করা হচ্ছে।


অপরদিকে, প্রতিমার উপকরণের দাম বাড়ানোর কারণে প্রতিমার দামও বেড়েছে। এ বিষয়ে শিল্পী কালী মালাকার বলেন, "উপকরণের দাম বাড়লেও ক্রেতারা দাম কম বলছেন, ফলে বিক্রির ক্ষেত্রে সমস্যা হচ্ছে।"


এদিকে, উপজেলা প্রশাসন ও আইন শৃঙ্খলা বাহিনী শারদীয় দুর্গাপূজা শান্তিপূর্ণভাবে উদযাপন করার লক্ষ্যে নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। আত্রাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সাহাবুদ্দিন জানান, "বিভিন্ন মণ্ডপে নিরাপত্তা নিশ্চিত করার জন্য তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।"


উপজেলার পূজামণ্ডপগুলোতে উৎসবমুখর পরিবেশ তৈরির লক্ষ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সনাতন ধর্মাবলম্বীরা আজ থেকে পূজার আনন্দে মেতে উঠতে প্রস্তুত। এবারের দুর্গাপূজায় যেন কোনো অপ্রতিকর ঘটনা না ঘটে, সেজন্য সকলের সহযোগিতা কামনা করেছেন প্রশাসনের কর্মকর্তারা।