পাঠ্যবইয়ে বিতর্কিত বিষয় রাখবে না এনসিটিবি, বাদ পড়ছেন জাফর ইকবাল

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: বৃহঃস্পতিবার ২৬শে সেপ্টেম্বর ২০২৪ ০৫:১৩ অপরাহ্ন
পাঠ্যবইয়ে বিতর্কিত বিষয় রাখবে না এনসিটিবি, বাদ পড়ছেন জাফর ইকবাল

 জাতীয় পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) ঘোষণা দিয়েছে, আগামী পাঠ্যবইয়ে বিতর্কিত বিষয় অন্তর্ভুক্ত করা হবে না। এ কারণে বহুল আলোচিত লেখক জাফর ইকবালের রচিত কিছু লেখা পাঠ্যবই থেকে বাদ পড়ছে। এনসিটিবির মহাপরিচালক অধ্যাপক গোলাম মোহাম্মদ আলী বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) এ তথ্য নিশ্চিত করেছেন।


তিনি জানান, শিক্ষার্থীদের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি ও বিতর্ক এড়াতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায়, পাঠ্যবইয়ে এমন বিষয় অন্তর্ভুক্ত করা হবে না, যা সামাজিক বা রাজনৈতিক অস্থিরতা সৃষ্টি করতে পারে। এই প্রেক্ষিতে, জাফর ইকবালের কিছু রচনা পাঠ্যবই থেকে বাদ পড়েছে।


এনসিটিবির কর্মকর্তারা জানান, এটি একটি দীর্ঘমেয়াদী পরিকল্পনার অংশ, যাতে শিক্ষার্থীরা একটি নির্মল ও বিতর্কমুক্ত শিক্ষাসূচির মাধ্যমে শিক্ষা নিতে পারে। তারা মনে করেন, শিক্ষা জীবনে বিতর্কিত বিষয় বাদ দেওয়া শিক্ষার্থীদের জন্য উপকারী হবে এবং তাদের মননে ইতিবাচক প্রভাব ফেলবে।


এদিকে, জাফর ইকবাল তার রচনা বাদ পড়ার বিষয়ে কোনও মন্তব্য করেননি। তবে শিক্ষামহলে তার লেখা নিয়ে আলোচনা-সমালোচনা চলছেই। কিছু শিক্ষক ও শিক্ষাবিদ মনে করেন, জাতীয় পাঠ্যবই থেকে জনপ্রিয় লেখকের লেখা বাদ দেওয়া একটি ভুল সিদ্ধান্ত। তারা বলেছেন, সাহিত্য সমৃদ্ধ করতে এবং শিক্ষার্থীদের মধ্যে চিন্তাভাবনা তৈরি করতে সাহিত্যিকদের লেখার গুরুত্ব অপরিসীম।


এনসিটিবির এই সিদ্ধান্তে শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। অনেক অভিভাবক মনে করছেন, বিতর্কিত বিষয় বাদ দেওয়ার ফলে শিক্ষার্থীদের চিন্তার স্বাধীনতা হ্রাস পাবে। অন্যদিকে, কিছু অভিভাবক একমত যে, বিতর্ক এড়ানো হলে শিক্ষার্থীরা একটি সুস্থ পরিবেশে পড়াশোনা করতে পারবে।


এনসিটিবি সূত্রে জানা গেছে, আগামী বছর থেকে নতুন পাঠ্যবইগুলোতে কিছু পরিবর্তন আনা হবে, যার মধ্যে বিতর্কিত বিষয় ও লেখক বাদ দেওয়ার পাশাপাশি নতুন লেখকদের অন্তর্ভুক্ত করার পরিকল্পনাও রয়েছে। এনসিটিবি বলেছে, তারা বিভিন্ন লেখক ও বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনার মাধ্যমে একটি গঠনমূলক পাঠ্যসামগ্রী তৈরি করতে কাজ করছে।


এভাবে, এনসিটিবির এই উদ্যোগ শিক্ষাক্ষেত্রে বিতর্কিত বিষয়গুলোর প্রভাব মোকাবেলায় একটি পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে, যা ভবিষ্যতে শিক্ষার্থীদের জন্য নতুন দিগন্ত উন্মোচন করতে পারে।