বঙ্গোপসাগরে লঘুচাপ ফের টানা বৃষ্টির শঙ্কা

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: বুধবার ১৮ই সেপ্টেম্বর ২০২৪ ১১:০৫ পূর্বাহ্ন
বঙ্গোপসাগরে লঘুচাপ ফের টানা বৃষ্টির শঙ্কা


দুদিন ধরে নিম্নচাপের কারণে হওয়া ভারী বৃষ্টির কবল থেকে রক্ষা পেয়েছে উপকূলবাসী। তবে বঙ্গোপসাগরে নতুন একটি লঘুচাপ তৈরি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অফিস। এতে ফের বৃষ্টি বাড়ার সম্ভাবনা রয়েছে।


বুধবার (১৮ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগের বিভিন্ন স্থানে অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রংপুর, রাজশাহী এবং খুলনা বিভাগের দু-এক জায়গায়ও বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে বলে জানানো হয়েছে।


আবহাওয়া অফিসের অপর এক প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার থেকে শুক্রবার পর্যন্ত সারা দেশে বৃষ্টি কমতে পারে। এ সময় উপকূলীয় কয়েকটি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে ২১ থেকে ২২ সেপ্টেম্বরের মধ্যে বঙ্গোপসাগরে নতুন লঘুচাপ সৃষ্টি হতে পারে, যা বৃষ্টি বাড়িয়ে দিতে পারে। তারপর টানা দুই থেকে তিন দিন ফের বৃষ্টির পরিমাণ বাড়তে পারে।


বৃষ্টির পরিমাণ কমে যাওয়ায় দেশের তাপমাত্রা বেড়েছে। মঙ্গলবার রাজারহাটে সর্বোচ্চ তাপমাত্রা ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে, ঢাকায় এই তাপমাত্রা ছিল ৩৪.৮ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়াবিদরা বলছেন, তাপমাত্রা আরও বাড়ার সম্ভাবনা রয়েছে।


বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তথ্য অনুযায়ী, আগামী কয়েক দিন রংপুর, সিলেট, চট্টগ্রাম, ঢাকা ও খুলনা বিভাগে নদ-নদীর পানি ধীরে ধীরে কমতে পারে। তবে রাজশাহীতে পদ্মা নদীর পানি বাড়ার পূর্বাভাস রয়েছে। পানি বাড়লেও তা বিপৎসীমার নিচে থাকবে বলে উল্লেখ করা হয়েছে।


এখন উপকূলবাসীর মধ্যে নতুন বৃষ্টির শঙ্কা নিয়ে আলোচনা শুরু হয়েছে। স্থানীয় প্রশাসন ও বিশেষজ্ঞরা সতর্ক অবস্থানে রয়েছেন, যাতে পরিস্থিতির উন্নতি হয় এবং জনগণের নিরাপত্তা নিশ্চিত করা যায়। সময়মতো পদক্ষেপ নিয়ে জনগণের স্বাভাবিক জীবনযাত্রা বজায় রাখার লক্ষ্যে কাজ করছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। 


এই পরিস্থিতিতে সবাইকে নিরাপদে থাকার পরামর্শ দেওয়া হয়েছে এবং স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের তথ্য অনুযায়ী, নদ-নদীর খোঁজ-খবর রাখার জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে।