হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে এলো ৩২ টন কাঁচামরিচ

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: বুধবার ৫ই জুলাই ২০২৩ ০৬:৪৬ অপরাহ্ন
হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে এলো ৩২ টন কাঁচামরিচ

দেশের বাজারে কাঁচা মরিচের দাম বৃদ্ধি পাওয়ায় ঈদের ছুটিসহ ৯ দিন বন্ধের পর আবারো দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে এলো কাঁচা মরিচ। এদিকে দেশীয় কাঁচা মরিচ কেজিতে দাম কমেছে ৪০ টাকা।


বুধবার (৫ জুলাই) দুপুরের দিকে ভারতীয় ৪ টি ট্রাকে সাড়ে ৩২ টন কাঁচা মরিচ আমদানি হয়েছে এই বন্দর দিয়ে। প্রতি কেজি কাঁচা মরিচের শুল্ক দিতে হচ্ছে ৩৫ টাকা। এদিকে আমদানির খবর ছড়িয়ে পড়ায় হিলি বন্দরে আসতে শুরু করেছে পাইকাররা।


ব্যবসায়ীরা বলছেন, দেশে কাঁচা মরিচের আবাদ নষ্ট হয়ে যাওয়ার কারনে বাজারে সরবরাহ কমে যায়। ফলে দামও বৃদ্ধি পায়। কাঁচা মরিচের দাম স্বাভাবিক রাখতে ভারত থেকে আবারো কাঁচা মরিচ আমদানি শুরু হয়েছে। আমদানি বাড়লে দাম কমে আসবে। 


বুধবার (৫ জুলাই) হিলি বাজার ঘুরে দেখা গেছে, কাঁচামালের দোকানগুলোতে কাঁচা মরিচ সরববাহ কম থাকলেও দেশীয় কাঁচা মরিচ কেজিতে ২৮০ টাকা দরে বিক্রি হচ্ছে। যা গতকাল মঙ্গলবার খুচরা বাজারে বিক্রি হয়েছে ৩২০ টাকা কেজি দরে। এর চার দিন আগে এই কাঁচা মরিচ বিক্রি হয়েছে ৪৫০ থেকে ৫০০ টাকা কেজি দরে।


হিলি স্থলবন্দরের কাঁচা মরিচ আমদানিকারক প্রতিষ্ঠান সততা বানিজ্যলয়ের স্বত্বাধিকারি জানান, দেশের বাজারে কাঁচা মরিচের দাম স্থিতিশীল রাখতে দীর্ঘ দিন পর সরকার ভারত থেকে কাঁচা মরিচ আমদানি অনুমতি দেওয়ায় প্রথম দিন (২৬ জুন) আমাদের তিনটি ট্রাকে ১৭ মেঃ টন কাঁচামরিচ বন্দরে প্রবেশ করে। এরপর ২৭ জুন থেকে ২ জুলাই পর্যন্ত ঈদের ছুটি উপলক্ষে বন্দরে আমদানি রফতানি বন্ধ হয়। গত ৩ জুলাই থেকে আমদানি রফতানি শুরু হলেও বন্দর দিয়ে কাঁচা মরিচ আমদানি হয়নি। আমদানিকৃত কাঁচা মরিচগুলো নিজ চালানে ঢাকায় নিয়ে যাচ্ছি। 


বাজারে কাঁচা মরিচ বিক্রেতা বিপ্লব শেখ ও শাহিন বলেন, কাঁচা পণ্য সকালে বাড়ে বিকেলে কমে।আমরা বেশি দামে কিনলেই বেশি বিক্রি করি, আবার কম দামে কিনলে কম দামেই বিক্রি করে থাকি। সরবরাহ বেশি থাকলে দাম কিছুটা কম হয়। এখন সরববাহ কমে গেছে তাই দাম বাড়ছে। তারা আরও বলেন, আজ পাঁচবিবি বাজারে প্রতিকেজি কাঁচামরিচের পাইকারি দাম ছিল ২৬০ টাকা। আমরা খুচরা বিক্রয় করছি ২৮০ টাকা কেজি দরে। তবে আজ হিলি বন্দর দিয়ে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি শুরু হয়েছে। ভারতীয় কাঁচা মরিচ হিলি বাজারে আসলে দাম আরও কমে আসবে।


এদিকে হিলি স্থলবন্দর উদ্ভিদ সংঘনিরোধ কেন্দ্রের উপ-সহকারী মো.ইউসুফ আলী জানান, গেলো বছরের ২৪ আগস্ট থেকে কাঁচা মরিচ আমদানি বন্ধ ছিল। গত মাসের রোববার ( ২৫ জুন) সরকার আবারও কাঁচা মরিচ আমদানির অনুমতি দেয়। এর ফলে সোমবার ( ২৬ জুন ) হিলি বন্দর দিয়ে ভারতীয় পাঁচটি ট্রাকে ২৭ মেট্রিক টন কাঁচা মরিচ আমদানি করা হয়। এরপর ২৭ জুলাই থেকে ২ জুলাই পর্যন্ত ঈদের ছুটিতে বন্দরে আমদানি রফতানি বন্ধ থাকে।  তিনি আরও বলেন, এই বন্দরের ১৩ জন আমদানিকারক প্রতিষ্ঠান এ পর্যন্ত সাড়ে ৪ হাজার মেট্রিক টন কাঁচা মরিচ আমদানির অনুমতি পেয়েছেন।


হিলি স্থলবন্দরের পানামা পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাপ বলেন, ঈদের ছুটি শেষে গত ৩ জুলাই বন্দরের আমদানি রফতানিসহ সকল কার্যক্রম পূর্বের নিয়মে চালু হলেও বন্দর দিয়ে কাঁচা মরিচের পণ্য বাহী ট্রাক বন্দরে প্রবেশ করে নাই। আজ ৫ জুলাই ৪ টি ট্রাকে ৩২ মেঃ টন কাঁচা মরিচ আবারও বন্দরে প্রবেশ করেছে।