সাগর নন্দিনী-২ ট্যাংকারে আগুন নিয়ন্ত্রণে

নিজস্ব প্রতিবেদক
জেলা প্রতিনিধি (ঝালকাঠি)
প্রকাশিত: মঙ্গলবার ৪ঠা জুলাই ২০২৩ ০৬:২২ অপরাহ্ন
সাগর নন্দিনী-২ ট্যাংকারে আগুন নিয়ন্ত্রণে

ঝালকাঠির সুগন্ধা নদীতে ওটি সাগর নন্দিনী-২ নামের তেলবাহী জাহাজে (ট্যাংকার) আবার লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে।


ফায়ার সার্ভিসের মিডিয়া সেল জানায়, সোমবার সন্ধ্যা পৌনে ৭টায় বাহিনীর কাছে ট্যাংকারে আগুন ধরার খবর আসে। প্রথম ইউনিট ঘটনাস্থলে পৌঁছায় ৬টা ৫০ মিনিটে। ১১টি ইউনিটের চেষ্টায় মঙ্গলবার ভোর ৫টা ২৫ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে। আগুনের খবর পেয়ে ঢাকা থেকে ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরী দুর্ঘটনাস্থলের উদ্দেশে রওনা হন। তার সঙ্গে এক সহকারী পরিচালক ও এক উপসহকারী পরিচালক ছিলেন। দুর্ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের সঙ্গে কাজ করেন নৌবাহিনী ও কোস্ট গার্ড সদস্যরা।


ঝালকাঠি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন কর্মকর্তা মো. শফিকুল ইসলাম জানান, বরিশাল বিভাগের ফায়ার সার্ভিসের আগুন নিয়ন্ত্রণের সব ফোম শেষ হওয়ায় খুলনা থেকে পাঠানো ১০৫ কনটেইনার ফোম রাত সোমবার ৩টায় ঝালকাঠি এসে পৌঁছায়। ১০ ঘণ্টা জ্বলার পর মঙ্গলবার ভোর ৫টার দিকে জাহাজটির আগুন নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে।


মঙ্গলবার সকাল ৯টায় প্রেস ব্রিফিং করে ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লেফটেন্যান্ট কর্নেল তাজুল ইসলাম চৌধুরী সাংবাদিকদের বলেন, ঝালকাঠি ফায়ার সার্ভিসের পর্যাপ্ত ফোম না থাকায় আগুন নিয়ন্ত্রণে আনতে সময় লেগেছে, তবে বিস্ফোরিত জাহাজটির সঙ্গে নোঙর করে রাখা সাগর নন্দিনী-৪ নামক আরেকটি জাহাজকে নিরাপদে সরিয়ে নিতে সক্ষম হয়েছি।


বরিশালের নৌ পুলিশ সুপার কফিল উদ্দিন বলেন, বারবার এ ধরনের নৌ দুর্ঘটনা ঘটায় জাহাজ মালিকদের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়ার পরামর্শ নৌ পুলিশের রয়েছে।


গত শনিবার দুপুর পৌনে ২টার দিকে ঝালকাঠির সুগন্ধা নদীতে পদ্মা অয়েল কোম্পানির জ্বালানি তেলবাহী ট্যংকার ওটি সাগর নন্দিনী-২ বিস্ফোরিত হয়ে আগুন ধরে যায়। দুর্ঘটনায় জাহাজের পেছনের তিন তলাবিশিষ্ট চালকের কক্ষ ও কেবিনের অংশ উড়ে গিয়ে পানিতে নিমজ্জিত হয়। এতে চারজন নিহত ও চারজন আহত হন।