প্রতাপনগরে ভূগর্ভের বালি উত্তোলন বন্দের দাবীতে কৃষকদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক
সচ্চিদানন্দদেসদয়, আশাশুনি উপজেলা প্রতিনিধি, সাতক্ষিরা
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৩ই অক্টোবর ২০২২ ০৮:৪৪ অপরাহ্ন
প্রতাপনগরে ভূগর্ভের বালি উত্তোলন বন্দের দাবীতে কৃষকদের মানববন্ধন

আশাশুনি উপজেলার দুর্যোগ প্রবণ ও বারবার ভেড়ী বাধ ভেঙ্গে প্লাবিত চরম বিপর্যন্ত প্রতানপগর ইউনিয়নের মেইন রোড ও জনবসতির পাশে ড্রেজার মেশিনে ভূ-গর্ভের বালি উত্তোলণ বন্ধের দাবীতে কৃষকরা মানববন্ধন করেছেন। বৃহস্পতিবার (১৩ অক্টোবর) বিকালে গড়–ই মহাল কালভার্ট সড়কের উপর এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।  


ভূগর্ভের বালি উত্তোলনে নিষেধাজ্ঞা থাকলেও আইনতে তুয়াক্কা না করে বালু উত্তোলনের ঘটনায় এলাকাবাসীর মধ্যে পূর্ব থেকে ক্ষোভ ও হতাশা বিরাজ করছে। প্রতাপনগর থেকে উপজেলা বা অন্য কোথাও যাতয়াতের প্রধান সড়ক এই গড়ই মহাল কালভার্টের উপর দিয়ে বয়ে গেছে। বিগত আম্ফানে বাঁধ ভেঙ্গে এলাকা প্লাবিত হলে কালভার্টসহ এই সড়কটি সম্পূর্ণ ভাবে ভেঙ্গে পুরো এলাকায় বন্যার পানি ঢুকে গিয়েছিল। 


এখানে বিরাট গর্তের সৃষ্টি হয় এবং নৌকা খেয়া পারাপারের মাধ্যমে এলাকাবাসীকে চলাচল করতে হতো। ফলে এলাকাবাসী চরম বিপত্তির মধ্যে ছিল। গড়ইমহল কালভার্ট খাল ও সড়কের মাত্র ১০/১২ ফুট দূর থেকে এবং লোকালয়ের অনুমান ২০০ ফুট দূর থেকে ৩/৪ ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করা হচ্ছে। আরও ২/৩ টি মেশিন কাজে লাগানোর অপেক্ষায় ররেছে।


 ফলে সড়ক, এলাকার মানুষ ও পাশের শত শত বিঘা ধানচাষের জমি যে কোন সময় ধ্বস নেমে একাকার হয়ে যাওয়ার সম্ভাবনা বিরাজ করছে। অসহায় কৃষক ও মানুষ চরম শঙ্কায় বসবাস করছেন। 


ড্রেজার মেশিনে ভূগর্ভের বালু উত্তোলন বন্ধ করে এলাকার মানুষ ও সড়ক রক্ষা এবং পরিবেশকে ধ্বংসের হাত থেকে রক্ষার দাবীতে ভুক্তভোগি কৃষকরা মানবন্ধন করেছেন। মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন, কৃষক আবু তালেব, কৃষক সোহরাব হোসেন, কৃষক কামাল হোসেন, কৃষক জোহর আলি সরদার, কৃষক মেহদী হাসান লাভলু, কৃষি ব্যবসায়ী আলহাজ্ব আঃ ওয়াদুদ মোড়ল ও মাওঃ ইউনুস আলী মোড়ল, কৃষক মাফুবর রহমান প্রমুখ। 


বক্তাগণ বলেন, ভূগর্ভের বালু উত্তোলন বন্ধ করতে আমরা মাননীয় জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসার বরাবর আবেদন করা হয়েছে। কিন্তু এখনো মেশিন বন্ধ করা হয়নি। এখানে খালে ৩০/৩৫ হাত গভীরতা রয়েছে। খালের পাশে শত শত বিঘা জমি ও সড়ক হুমকীর মধ্যে রয়েছে। আমরা প্রায় ৪ বছর প্লাবনের কারনে অসহায় হয়ে পড়েছি। এভাবে বালু উত্তোলন করলে আমরা আবারও আমাদের কৃষি জমি, সম্পদ ও রাস্তা হারাবো, অনেকের ঘরবাড়ি ধ্বসে যাবে। 


এজন্য পরিবেশ রক্ষা, এলাকাবাসীকে রক্ষা, সড়ক রক্ষার জন্য ভূগর্ভের বালু উত্তোলন বন্ধ করা ছাড়া কোন উপায় নেই। তারা প্রয়োজনে পাশের খোলপেটুয়া নদী ও কপোতাক্ষ নদ থেকে বালু উত্তোলন করে কাজ করার দাবী জানান।