গাংনীতে কৃষি কর্মকর্তা লাভলী খাতুনের অনিয়ম দূর্নীতির তদন্ত শুরু

নিজস্ব প্রতিবেদক
এস এম তারেক হোসেন, জেলা প্রতিনিধি মেহেরপুর
প্রকাশিত: রবিবার ১৮ই সেপ্টেম্বর ২০২২ ০৫:২২ অপরাহ্ন
গাংনীতে কৃষি কর্মকর্তা লাভলী খাতুনের অনিয়ম দূর্নীতির তদন্ত শুরু

সীমাহীন অনিয়ম, অর্থ আত্মসাৎ ও দূর্নীতির অভিযোগে মেহেরপুরের গাংনী উপজেলা কৃষি কর্মকর্তা লাভলী খাতুনের বিরুদ্ধে তদন্ত কমিটির কাজ শুরু হয়েছে। (১৮ই সেপ্টেম্বর) রবিবার সকাল থেকে দুপুর ২ টা পর্যন্ত তদন্ত কমিটি লাভলী খাতুনের অনিয়ম, অর্থ আত্মসাৎ ও দূর্নীতির বিষয় নিয়ে প্রতিবেদনের কাজ করে। এর আগে বিভিন্ন গণমাধ্যমে লাভলী খাতুনের বিরুদ্ধে অর্ধকোটি টাকা লুটপাটের সংবাদ প্রকাশিত হওয়ায় তদন্ত কমিটি গঠন করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা যায়।


বিষয়টি নিয়ে মেহেরপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শঙ্কর কুমার মজুমদার বলেন, 'গাংনী উপজেলা কৃষি কর্মকর্তা লাভলী খাতুনের বিরুদ্ধে বিভিন্ন গণমাধ্যমে অর্ধকোটি টাকার অনিয়ম, দূর্নীতির সংবাদ প্রকাশিত হয়। বিষয়টি আমলে নিয়ে অনিয়ম ও দূর্নীতির বিষয়টি তদন্ত করার সিদ্ধান্ত নেয়া হয়। সে মোতাবেক গত ১৪ সেপ্টেম্বর বারাদী হার্টিকালচারের উপ-পরিচালক হাবিবুল ইসলাম খানকে প্রধান করে ১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়। কমিটিকে ৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিলের জন্য বলা হয়েছে।'


বারাদী হার্টিকালচারের উপ-পরিচালক হাবিবুল ইসলাম খান বলেন, 'তদন্তের দায়িত্বভার পেয়ে রবিবার (১৮ই সেপ্টেম্বর) গাংনী উপজেলা কৃষি কর্মকর্তা লাভলী খাতুনের অনিয়ম, দূর্নীতির তদন্ত শুরু করা হয়েছে। তদন্তের প্রথম দিনে গাংনী উপজেলা কৃষি কর্মকর্তার কার্যালয়ে বিভিন্ন ফাইল দেখা হয়েছে। এছাড়া কৃষক ও কৃষি কর্মকর্তা সহ সংশ্লিষ্টদের বক্তব্য নেয়া হয়েছে। তদন্ত শেষে নির্ধারিত সময়ের মধ্যে প্রতিবেদন জমা দেয়া হবে।'


তদন্ত করে আরো অনেক কিছু পাওয়া যেতে পারে, সেসব বিষয়ে এখনই কিছু বলা যাচ্ছেনা। তদন্ত শেষে সার্বিক বিষয়ে বলা সম্ভব হবে বলেও জানান দায়িত্বপ্রাপ্ত এই তদন্ত কর্মকর্তা।


তবে নাম প্রকাশ না করার শর্তে গাংনী উপজেলা কৃষি অফিসের একাধিক উপ-সহকারী কৃষি কর্মকর্তারা জানান, গাংনী উপজেলা কৃষি কর্মকর্তা লাভলী খাতুন গাংনীতে যোগদান করার পর থেকেই গোটা অফিসকে জিম্মি করে অনিয়ম দূর্নীতির রোল মডেল তৈরি করেছে। তার এসমস্ত অপরাধ মূলক কর্মকান্ডের বিরুদ্ধে মুখ খোলা কঠিন হয়ে পড়েছে বলেও তারা জানান। 


সম্প্রতি গাংনী উপজেলা কৃষি কর্মকর্তা লাভলী খাতুনকে ঝিনাইদহ জেলার কালিগঞ্জ উপজেলায় বদলি করা হলেও এখনও তিনি বহাল তবিয়তে রয়েছেন গাংনীতে তার তৈরি করা দুর্নীতির স্বর্গরাজ্যে। 


তথ্য সূত্রে জানা যায়, সরকারের নির্দেশনায় গাংনী উপজেলাতে ২০২১/২২ অর্থবছরে বেশ কয়েকটি প্রকল্পে অর্থ বরাদ্দ দেয়া হয়। বরাদ্দ দেয়া প্রকল্প গুলোর মধ্যে রাজস্ব প্রকল্প, মুজিব শতবর্ষ উপলক্ষে অনাবাদি পতিত জমি ও বসত বাড়ির আঙ্গিনায় পারিবারিক পুষ্টিবাগান স্থাপন প্রকল্প, বৃহত্তর কুষ্টিয়া- যশোর অঞ্চল কৃষি উন্নয়ন প্রকল্প, তেল জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্প, খামার যান্ত্রিকীকরণ প্রকল্প ও এনএটিপি প্রকল্প ও এসএমই, ভুট্টা চাষের প্রদর্শনী, গম, সরিষা, বোরো ধান ও মসুরি সহ এসব অসংখ্য প্রকল্পে লুটপাট অনিয়ম দূর্নীতির অভিযোগ উঠেছে। এছাড়া মাঠ দিবসের নামে লাখ লাখ টাকা আত্মসাতের অভিযোগ রয়েছে গাংনী উপজেলা কৃষি কর্মকর্তা লাভলী খাতুনের বিরুদ্ধে।


সার্বিক বিষয়ে গাংনী উপজেলা কৃষি কর্মকর্তা লাভলী খাতুনের কাছে জানতে চাইলে তিনি কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কথা বলবেন না বলে জানান।