খালি প্লাস্টিক বোতল জমা দিন, গাছের চারা নিন

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: বুধবার ২৮শে সেপ্টেম্বর ২০২২ ০৭:০৪ অপরাহ্ন
খালি প্লাস্টিক বোতল জমা দিন, গাছের চারা নিন

‘খালি প্লাস্টিক বোতল জমা দিন, গাছের চারা নিন’, এই শ্লোগানকে সামনে রেখে পরিবেশ বাঁচাতে ও পাখির নিরাপদ আশ্রয়স্থল সৃষ্টিতে ভিন্নধর্মী এক কর্মসূচি শুরু করেছে অ্যাকশন এইড বাংলাদেশ ও গ্লোবাল প্লাটর্ফম বাংলাদেশ। বিদ্যালয় প্রাঙ্গণে শিক্ষক ও শিক্ষার্থীদের নিয়ে এ কর্মসূচি বাস্তবায়নে সহযোগিতা করেছে এক্টিভিস্তা কুষ্টিয়া।


এই স্বেচ্ছাসেবী পরিবেশবাদী সংগঠনটি কাজ করে যাচ্ছে শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা তৈরিতে।


বুধবার (২৮ সেপ্টেম্বর) দুপুরে সংগঠনটির সদস্যরা কুষ্টিয়ার মিরপুর উপজেলার নওপাড়া নিম্ন-মাধ্যমিক বিদ্যালয়ে সমাবেশের মাধ্যমে প্লাস্টিক সামগ্রীর কারণে পরিবেশ বিপর্যয়ের বিভিন্ন দিক তুলে ধরেন এবং এই বিপর্যয় রোধে বৃক্ষরোপণের উপযোগিতা তুলে ধরেন তারা। পরে শিক্ষার্থীদের কাছ থেকে প্লাস্টিক বোতল জমা নিয়ে উপযুক্তস্থানে রোপণের শর্তে গাছের চারা বিতরণ করেন।


এদিকে সংগঠনটির এই উদ্যোগ ব্যাপক সাড়া ফেলেছে এবং খালি প্লাস্টিক বোতল জমা দিয়ে শিক্ষার্থীদের পাশাপাশি গাছের চারা নিচ্ছেন স্থানীয় বাসিন্দারাও।


শিক্ষার্থীরা জানায়, বাড়িতে জমা প্লাস্টিকের বোতল যেখানে সেখানে ফেলে না দিয়ে তারা জমিয়ে রেখেছিল এবং এর মাধ্যমে বাড়ির আঙিনায় রোপণের জন্য এখন গাছের চারা সংগ্রহ করছে তারা।


সংগঠনটির সদস্য আব্দুর রাজ্জাক রাজু বলেন, ব্যবহারের পর মানুষ খালি প্লাস্টিক বোতল যত্রতত্র ছুঁড়ে ফেলে দেন। সেই বোতলগুলো জমির উর্বরতা নষ্ট করে। মাটির নীচে গাছের শিকড় বিস্তারে বাধা দেয়। শত শত বছরেও সেগুলো পচে না। একইভাবে সেগুলো ড্রেনে জমে জলাবদ্ধতার কারণ হয়। আজকের সমাবেশ থেকে শিক্ষার্থীরা যা শিখেছে, পরিবেশ রক্ষায় তারা যদি সেগুলো প্রাত্যহিক জীবনে প্রয়োগ করে তাহলেই আমাদের সার্থকতা।


কর্মসূচিতে অন্যদের মধ্যে বিদ্যালয়টির প্রধান শিক্ষক আব্দুল মতিন দুলাল, পরিবেশ সুরক্ষায় কাজ করা গ্লোবাল প্লাটর্ফম বাংলাদেশের সদস্য তানিয়া সুলতানা নীলা, পলাশ কুমার দাসসহ এক্টিভিস্তা কুষ্টিয়ার অন্যান্য সদস্য এবং বিদ্যালয়টির শিক্ষক-শিক্ষার্থী প্রমুখ উপস্থিত ছিলেন।