দেবীদ্বারে যথাযথ মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক
শফিউল আলম রাজীব, জেলা প্রতিনিধি কুমিল্লা
প্রকাশিত: সোমবার ১৫ই আগস্ট ২০২২ ০৫:৫১ অপরাহ্ন
দেবীদ্বারে যথাযথ মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাৎ বার্ষিকীতে কুমিল্লা দেবীদ্বারে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস যথাযথ মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে পালন করা হয়।


সুর্যোদয়ের সাথে সাথে উপজেলা পরিষদ সহ সকল সরকারী বেসরকারী প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয় এবং সকাল ১০টায় উপজেলা প্রাঙ্গনে অবস্থিত বঙ্গবন্ধু মোড়ালে উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামীলীগের অংগসংগঠন ও বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন সমূহ পুষ্প মাল্য অর্পন এবং শোকর্যালি প্রদান করেন। এসময় প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারী ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা শোকর্যালিতে অংশগ্রহণ করেন।


সকাল ১১টায় দেবীদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আশিক উন-নবী তালুকদার'র সভাপতিত্বে এবং মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ আলী জিন্নাহ এর সঞ্চালনায় উপজেলা পরিষদ হলরুমে শোক দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন কুমিল্লা-৪ দেবীদ্বারের সাংসদ রাজী মোহাম্মদ ফখরুল এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে ১৫ আগষ্টের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ আবুল কালাম আজাদ। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাছরিন সুলতানা, কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব রোশন আলী মাষ্টার, থানা অফিসার ইনচার্জ (ওসি) কমল কৃষ্ণ ধর, স্বাস্থ ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ এনামুল হক।


এছাড়া আরো বক্তব্য রাখেন, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের  সহ-সভাপতি আব্দুল মতিন মুন্সী, শেখ আব্দুল আওয়াল। কুমিল্লা উত্তর জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি শিরিন সুলতানা, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোঃ মনিরুজ্জামান মাষ্টারসহ উপজেলা আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।


বক্তারা বলেন, বাঙ্গালি জাতির ন্যায্য অধিকার আদায়ের জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন অবিসংবাদিত নেতা। যার ডাকে সাড়া দিয়ে একটি সশস্ত্র সংগ্রামের মধ্য দিয়ে আমরা স্বাধীনতা অর্জন করেছি। তিনি পরাধীনতার শৃঙ্খল থেকে বাঙ্গালি জাতিকে মুক্ত করে একটি স্বাধীন ভূখণ্ড উপহার দিয়েছেন। বঙ্গবন্ধুর জয় বাংলা মূলমন্ত্র সেদিন মুক্তিকামি বাঙ্গালি জাতিকে ঐক্যবদ্ধ করেছিলো। বঙ্গবন্ধু ও বাংলাদেশের স্বাধীনতা একই সুতোয় গাঁথা। আজকের এই দিনে শোককে শক্তিতে রূপান্তর করে, বঙ্গবন্ধুর আদর্শকে হৃদয়ে ধারণ করে মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রেখে, আমাদের যার যার কর্তব্য পালন করার মধ্য দিয়ে সোনার বাংলা গড়ার লক্ষে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান। 


বক্তারা আরো বলেন, স্বাধীন বাংলাদেশের মাত্র সাড়ে তিন বছরের মাথায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করা হয়। ঘাতকরা চেয়েছিল স্বাধীন দেশ হিসেবে বাংলাদেশ যেন কোনদিন মাথা তুলে দাঁড়াতে না পারে তাই এই হত্যাকাণ্ড। বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের বর্বরোচিত হত্যাকান্ডের বিচার ঠেকাতে কুখ্যাত ইনডেমনিটি বিল পাস করা হয়। কিন্তু ষড়যন্ত্রকারীরা ইতিহাসের পাতা থেকে বঙ্গবন্ধুর নাম মুছে ফেলতে পারেনি। বরং তারাই নিক্ষিপ্ত হয়েছে ইতিহাসের আঁস্তাকুড়ে।


বঙ্গবন্ধুর শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে শিক্ষা প্রতিষ্ঠানে রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ এবং দেবীদ্বার  শিশুপরিবার, সরকারি হাসপাতালে উন্নতমানের খাবার পরিবেশন এবং বাদ জোহর উপজেলার বিভিন্ন মসজিদ ও ধর্মীয় প্রতিষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সকল সদস্যের আত্মার মাগফেরাত কামনায় দোয়া মিলাদ অনুষ্ঠিত হয়।