গোয়ালন্দ নানা আয়োজনে শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী উদযাপন

নিজস্ব প্রতিবেদক
মইনুল হক মৃধা, জেলা প্রতিনিধি, রাজবাড়ী
প্রকাশিত: শুক্রবার ৫ই আগস্ট ২০২২ ০৬:২৯ অপরাহ্ন
গোয়ালন্দ নানা আয়োজনে শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী উদযাপন

রাজবাড়ীর গোয়ালন্দে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র, বীর মুক্তিযোদ্ধা, ক্রীড়া ও সাংস্কৃতিক সংগঠক শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী পালিত হয়েছে।


শুক্রবার (৫ আগস্ট) সকাল ১০টায় গোয়ালন্দ উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ চত্বরে শেখ কামাল এর প্রতিকৃতিতে ফুষ্পমাল্য অর্পণ দিয়ে শ্রদ্ধা নিবেদন, উপজেলা পরিষদের মিলনায়তনে শেখ কামালের জীবন ও দর্শন নিয়ে আলোচনা সভা, তার আত্মার শান্তি কামনায় দোয়া মোনাজাত, বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীর মাঝে মুক্তিযুদ্ধ ভিত্তিক বই উপহার, বৃক্ষের চারা বিতরণ ও বিকালে শেখ কামালের স্মরণে সরকারি গোয়ালন্দ কামরুল ইসলাম কলেজ মাঠে ফুটবল খেলার আয়োজন করা হয়। সভার শুরুতে শহীদ ক্যাপ্টেন শেখ কামালের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নীরবতা পালন করা হয়।


উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. জাকির হোসেন এর সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ মোস্তফা মুন্সী, গোয়ালন্দ পৌরসভার মেয়র মো. নজরুল ইসলাম মন্ডল, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিপ্লব ঘোষ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. আসাদুজ্জামান চৌধুরী, মহিলা ভাইস চেয়ারম্যান নার্গিস পারভীন, উপজেলা সহকারী কমিশনার ভূমি মো. আশরাফুর রহমান, গোয়ালন্দ ঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) স্বপন কুমার মজুমদার, মুক্তিযুদ্ধের উপজেলা সাবেক কমান্ডার আঃ সামাদ মোল্লা, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিক্যাল অফিসার ডাঃ শাহ্ মো. শরীফ, উজানচর ইউপি চেয়ারম্যান মো. গোলজার হোসেন মৃধা, দেবগ্রাম ইউপি চেয়ারম্যান মো. হাফিজুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ, বীর মুক্তিযোদ্ধা সহ বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গ।


এসময় বক্তারা বলেন, শেখ কামাল ছিলেন একজন নিরহংকার, নির্লোভ, রাজনৈতিক, ক্রীড়া ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব। তার শুদ্ধতম জীবনাচরণ অম্লান স্মৃতি হয়ে থাকবে। ১৯৭৫ সালের ১৫ই আগস্টের কালো রাতে মাত্র ২৬ বছর বয়সে জাতির পিতার হত্যাকারী ঘৃণ্য শত্রুদের নির্মম-নিষ্ঠুর বর্বরোচিত হত্যাযজ্ঞের শিকার হয়ে তিনি শাহাদতবরণ করেন। তিনি বেঁচে থাকলে দেশকে এগিয়ে নেয়াসহ জাতির পিতার সোনার বাংলা গড়ার স্বপ্ন বাস্তবায়নে অনেক বড় অবদান রাখতেন। তারা আরো বলেন, শেখ কামাল বঙ্গবন্ধুর সন্তান- এটাই শুধু তার একমাত্র পরিচয় নয়। তিনি তৎকালীন পূর্ব পাকিস্তান ক্রিকেট দলের খেলোয়াড় ছিলেন। একই সঙ্গে তিনি ঢাকা থিয়েটারের প্রতিষ্ঠাতা সদস্য এবং মঞ্চাভিনেতা ছিলেন। তিনি একজন উচ্চমানের সেতারবাদকও ছিলেন।