দিনাজপুরে ঘন কুয়াশা, তাপমাত্রা ৬.৪ ডিগ্রি সেলসিয়াস

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: শুক্রবার ২৮শে জানুয়ারী ২০২২ ০৪:০০ অপরাহ্ন
দিনাজপুরে ঘন কুয়াশা, তাপমাত্রা ৬.৪ ডিগ্রি সেলসিয়াস

দিনাজপুরের হিলিতে বইছে ঠান্ডা হিমেল বাতাস। সেই সঙ্গে ঘন কুয়াশা ও মাঘের হিমেল বাতাস শীতের মাত্রা বাড়িয়ে দিয়েছে। অতিরিক্ত ঠান্ডা বাতাসের কারণে কাজে বের হতে পারছে না নিম্ন আয়ের মানুষ। ঠাণ্ডাজনিত রোগে আক্রান্ত হচ্ছেন শিশু বৃদ্ধাসহ অনেকে।


শুক্রবার (২৮ জানুয়ারি) সকাল ৬ টায় দিনাজপুর জেলায় তাপমাত্রা ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।


সকালের দিকে ঘন কুয়াশা ঝরছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রোদের দেখা মেললেও ঠান্ডা বাতাস সবাইকে কাবু করছে। বয়স্ক ও বৃদ্ধারা বলছেন, এই জন্য কথায় বলে " মাঘের শীতে বাঘ কাঁদে" এই আবহাওয়া তার বড় প্রমান। 


দিনাজপুর আবহাওয়া অফিসের ইনচার্জ তোফাজ্জল হোসেন বলেন, সকাল ৬টায় জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ৮.৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এসময় বাতাসের আর্দ্রতা ৯৩ শতাংশ ও বাতাসের  গতিবেগ ঘন্টায় ৪-৫ কি:মি: ছিলো। তবে বেলা বাড়ার সাথে সাথে এটি উত্তর বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘন্টায় ১০-১৫ কিলোমিটার গতিতে ধাবিত হতে পারে। এছাড়াও, তেতুলিয়া৭.৩ ; সৈয়দপুর,৭.৮ রংপুর ৮.২ ডিমলা ৮.৪ নওগাঁ ৭.৩ রাজশাহী ৮.৫ চুয়াডাঙ্গা ৯.০ শ্রীমঙ্গল ৯.৬। 


তিনি আরও বলেন, আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা কুড়িগ্রামের রাজারহাটে ৬.৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। রংপুর ও রাজশাহী বিভাগসহ দেশের আরো বেশ কিছু স্থানের উপর দিয়ে ১ টি মৃদু থেকে মাঝারী ধরণের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। শৈত্যপ্রবাহটি অব্যাহত থাকতে পারে।